রাজধানী পরিবর্তন করছে ইন্দোনেশিয়া

নতুন রাজধানীর নামকরণ করা হয়েছে নুসানতারা
নতুন রাজধানীর নামকরণ করা হয়েছে নুসানতারা  © সংগৃহীত

রাজধানী পরিবর্তন করছে ইন্দোনেশিয়া। বর্তমান রাজধানী জাকার্তার পরিবর্তে নতুন রাজধানী হবে দেশটির অন্যতম দ্বীপ জাভার পূর্ব দিকে অবস্থিত পূর্ব কালিমানতাংয়ে। নতুন রাজধানীর নামকরণ করা হয়েছে নুসানতারা, এর অর্থ ‘দ্বীপপুঞ্জ’।

মঙ্গলবার দেশটির পার্লামেন্ট নতুন রাজধানী স্থাপনের বিষয়ে আইন পাস হয়েছে। তবে নতুন রাজধানী কেবল প্রাশাসনিক কাজেই ব্যবহৃত হবে। জাকার্তা আগের মতোই দেশটির বাণিজ্যিক ও অর্থনৈতিক কেন্দ্র হিসেবে থেকে যাবে।

২০১৯ সালে ইন্দোনেশিয়ার প্রেসিডন্ট জোকো উইদাদো জাকার্তার পরিবেশগত ঝুঁকি এবং সম্পদের পুনর্বণ্টনের জন্য রাজধানী পরিবর্তনের ঘোষণা দিয়েছিলেন। কিন্তু করোনা মহামারির কারণে সে পরিকল্পনা বাস্তবায়ন বিলম্বিত হয়। নতুন আইন পাস হওয়ায় ২০২৪ সালের মধ্যে দেশটি রাজধানী স্থানান্তর করবে বলে ধারণা করা হচ্ছে। নতুন রাজধানী নির্মাণের কাজ এ বছরই শুরু হবে। 

দেশটির সরকারের আশা, এই পরিবর্তনের ফলে প্রায় এক কোটি মানুষে ভারাক্রান্ত জাকার্তা শহর, যা প্রায়ই বন্যায় ডুবে যাওয়ার মতো দুর্যোগের মুখোমুখি হচ্ছে- তার অনেকটাই সমাধান হবে। প্রচুর পরিমাণে ভূগর্ভস্থ পানি তোলায় জাকার্তা বিশ্বের দ্রুত তলিয়ে যাওয়ার ঝুঁকিতে থাকা শহরগুলোর মধ্যে অন্যতম। জাকার্তার উত্তরের কিছু অংশ প্রতিবছর প্রায় ২৫ সেন্টিমিটার করে ডুবে যাচ্ছে। 

দেশটির জাতীয় উন্নয়ন পরিকল্পনামন্ত্রী সুহারসো মনোয়ারফা বলেছন, অন্তত ৮০টি নামের মধ্য থেকে দেশটির প্রেসিডেন্ট উইদাদো নতুন নাম বাছাই করেছেন। কেননা এটি দেশটির ভূতত্ত্বকে প্রতিফলিত করে।


সর্বশেষ সংবাদ