১০ ডিসেম্বর ২০২১, ১৭:৩৬

মহাকাশে সাংবাদিক নিয়োগ দিল রাশিয়া!

মহাকাশ সাংবাদিক রুশ নভোচারী আলেকজান্ডার মিসুরকিন  © সংগৃহীত

বিশ্বে প্রথমবারের মত মহাকাশে সাংবাদিক নিয়োগ দিয়েছে রুশ বার্তা সংস্থা ‘তাস’। এতে বিশেষ সংবাদদাতা হিসেবে নিয়োগ পেয়েছেন রুশ নভোচারী আলেকজান্ডার মিসুরকিন। 

বুধবার(৮ ডিসেম্বর) রুশ সংবাদমাধ্যমটি এক প্রতিবেদনে রোমঞ্চকর এই তথ্য দিয়েছেন।

প্রতিবেদনে জানানো হয়েছে, বার্তা সংস্থাটি মহাকাশ কেন্দ্রের জীবন ও কর্ম নিয়ে সংবাদ প্রকাশ করবে। এরপর তাদের ওয়েবসাইটে এ সংক্রান্ত ছবি, খবর ও ভিডিও আপলোড করা হবে। 

প্রতিবেদনে আরও জানানো হয়েছে, প্রথম মহাকাশ সাংবাদিক মিসুরকিন মহাকাশ কেন্দ্রের জীবন ও কর্ম নিয়ে খবর পাঠাবেন সংস্থাটির হেড অফিসে। ইতোমধ্যে তিনি সয়ুজ এমএস-২০ মহাকাশ যানে করে মহাকাশে পৌঁছেছেন। এসময় তার সঙ্গী ছিলেন জাপানি ধনকুবের ইয়াসাকু মায়েজাওয়া ও সহযোগী ইয়োজো হিরানা।

এর আগে গত ১৭ নভেম্বর রাশিয়ান মহাকাশ গবেষণা কেন্দ্র রসকসমসের সঙ্গে তাসের চুক্তি হয়।

চুক্তির পর তাসের প্রধান নির্বাহী কর্মকর্তা সার্গেই মিখাইলভ জানিয়েছেন, নভোচারীদের সহকর্মী হিসেবে পাওয়া তাসের কর্মীদের জন্য বড় সম্মানের বিষয়। রসকসমসের প্রধান দিমিত্রি রোগোজিন মনে করেন, মহাকাশে তাসের কার্যক্রম বিস্তৃত হওয়ার মাধ্যমে আরও অনেক মানুষ রাশিয়ার মহাকাশ কার্যক্রম সম্পর্কে জানতে পারবে।

উল্লেখ্য, বর্তমানে বিশ্বের ৬০টি দেশে ৬৩টি ব্যুরো অফিসে তাসের প্রায় ২ হাজার কর্মী কর্মরত রয়েছেন। এছাড়া খোদ রাশিয়াতে সংস্থাটির ডজন খানেকেরও বেশি আঞ্চলিক অফিস রয়েছে।