ভারতে বন্যায় ১৭ জনের মৃত্যু, নিখোঁজ শতাধিক

ভারতের অন্ধ্রপ্রদেশে বন্যায় ১৭ জনের মৃত্যু, নিখোঁজ শতাধিক
পানিতে ডুবে যাওয়া একটি বাসে নিখোঁজ যাত্রীদের সন্ধান করছেন উদ্ধারকর্মীরা   © সংগৃহীত

ভারতের অন্ধ্রপ্রদেশে প্রবল বৃষ্টিপাতে সৃষ্ট ভয়াবহ বন্যায় এখন পর্যন্ত ১৭ জনের মৃত্যু হয়েছে। পাশাপাশি আরও শতাধিক ব্যক্তির পানিতে ভেসে যাওয়ার খবর দিয়েছে দেশটির গণমাধ্যম। 

বৃহস্পতিবার (১৮ নভেম্বর) থেকে চলা ভারী বৃষ্টিপাতে ছেয়েরু ও স্বর্ণমুখী নদীর উপচে পড়া পানি প্রদেশটির তিরুপতি শহরের লোকালয়ে ঢুকে পড়লে ভয়াবহ এই বন্যা পরিস্থিতির সৃষ্টি হয়। খবর- এনডিটিভির। 

বন্যায় মন্দিরের শহর তিরুপতিতে পানিবন্দি হয়ে পড়েছেন আরও কয়েকশ তীর্থযাত্রী। তিরুপতির উপকণ্ঠে স্বর্ণমুখী নদীর পানি এখন বিপদ সীমার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। জলাধারগুলোর পানি উপচে পড়ছে। 

বন্যা পরিস্থিতির কারণে তিরুমালা পাহাড়ে যাওয়ার ঘাট সড়ক ও অন্যান্য পায়ে হাঁটার পথ বন্ধ করে দেওয়া হয়েছে। এই পাহাড়েই বিখ্যাত ভেঙ্কটেশ মন্দিরের অবস্থান।

দেশটির কর্মকর্তারা জানিয়েছেন, পরিস্থিতি মোকাবিলায় জাতীয় ও রাজ্য দুর্যোগ ব্যবস্থাপনা দলগুলোকে মোতায়েন করা হয়েছে। উদ্ধার অভিযানে সম্মিলিতভাবে ভারতীয় বিমানবাহিনী, এসডিআরএফ ও দমকল কর্মীদের নামানো হয়েছে। 

বন্যায় ক্ষয়ক্ষতির পরিমাণও হয়েছে অনেক। প্রদেশের অসংখ্য সড়ক ও রেললাইনের ক্ষয়ক্ষতি হয়েছে। আর বন্যা শুরুর আগ থেকেই বন্ধ রয়েছে আঞ্চলিক কাড়াপা বিমানবন্দর।

এখন পর্যন্ত সবচেয়ে বেশি ক্ষয়ক্ষতির খবর পাওয়া গেছে রায়ালসিমা অঞ্চলে। ক্ষতিগ্রস্ত জেলাগুলোর মধ্যে আছে চিতোর, কাড়াপা, কুর্ণল ও অনন্তপুর। অবকাঠামোর পাশাপাশি বন্যায় অন্নময় সেচ প্রকল্পেরও ব্যাপক ক্ষতি হয়েছে। 


মন্তব্য

x