ভারতের কৃষক নেতার ​হুঁশিয়ারি

সংসদে কৃষি আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে

আন্দোলন
কৃষক নেতা রাকেশ টিকাইত  © ফাইল ফটো

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ৩ কৃষি আইন বাতিলের কথা ঘোষণা করলেও এখনই আন্দোলন প্রত্যাহার করবেন না দেশটির কৃষকরা। সংসদে বিতর্কিত এই আইন বাতিল না হওয়া পর্যন্ত আন্দোলন চলবে বলে জানিয়েছেন কৃষক নেতা রাকেশ টিকাইত।

শুক্রবার (১৯ নভেম্বর) মোদীর ঘোষণার পর কৃষক নেতা রাকেশ তিকাইত জানিয়েছেন, যতদিন না সংসদে কৃষি আইন প্রত্যাহার করার বিষয়টি নিশ্চিত হচ্ছে, ততদিন আন্দোলন চালু থাকবে।

কৃষি আইন বাতিল সংক্রান্ত প্রধানমন্ত্রীর ঘোষণার পরই ট‍্যুইটারে রাকেশ টিকাইত জানিয়েছেন, “এখনই আন্দোলন প্রত‍্যাহার করা হবে না। আমরা সেই দিন পর্যন্ত এখানে অপেক্ষা করবো, যেদিন সংসদে কৃষি আইন বাতিল হবে। ন‍্যূনতম সহায়ক মূল্যের পাশাপাশি কৃষকদের অন্যান্য সমস্যা নিয়েও আলোচনা করা উচিত কৃষকদের।”

আন্দোলনকারী কৃষক নেতারা স্পষ্ট করে বলেছেন, তারা মূলত দুটি দাবি নিয়ে প্রতিবাদ করছেন। তাহলো কৃষি আইনগুলো বাতিল এবং এমএসপির নিশ্চয়তা।

কৃষি আইন প্রত্যাহারের ঘোষণার পর কৃষকদের পক্ষ থেকে জানানো হয়, সরকার তাদের একটি দাবি মেনে নিয়েছে। তবে এখনও আরও একটি দাবি নিয়ে কেন্দ্র কিছু বলেন।

এর আগে কৃষকদের আন্দোলনের মুখে কৃষি আইন প্রত্যাহার করার ঘোষণা দিয়েছেন মোদী। তিনি জানিয়েছেন, তার সরকারের উদ্দেশ্য সৎ ছিল। এই তিনটি আইনের লক্ষ্য ছিল কৃষকদের, বিশেষ করে ছোট কৃষকদের ক্ষমতা বাড়ানো। কৃষকদের স্বার্থে আইনগুলো আমরা প্রয়োগের পরিকল্পনা করেছিলাম। কিন্তু এক শ্রেণির কৃষকদের বোঝাতে পারিনি। তাই আমরা তিনটি কৃষি আইন বাতিল করার সিদ্ধান্ত নিয়েছি। আগামী সাংসদ অধিবেশনে সেগুলো বাতিল করার ব্যবস্থা করা হবে।


x

সর্বশেষ সংবাদ