পশ্চিমবঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কাল, মেদিনীপুরে খুলেছে ‘ন্যাস’ নিয়মে

পশ্চিমবঙ্গে শিক্ষাপ্রতিষ্ঠান খুলছে কাল, মেদিনীপুরে খুলেছে ‘ন্যাস’ নিয়মে
শিক্ষার্থীদের স্কুলে প্রবেশের দৃশ্য   © প্রতীকী ছবি

করোনা মহামারীর কারণে বন্ধ হয়ে যাওয়া পশ্চিমবঙ্গের স্কুল-কলেজ ও বিশ্ববিদ্যালয়সহ অন্যান্য প্রতিষ্ঠানগুলো খুলে দিয়েছে রাজ্য প্রশাসন।

সম্প্রতি রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দোপাধ্যায় উত্তরবঙ্গ সফরে গিয়ে প্রশাসনিক বৈঠকে রাজ্যের শিক্ষাপ্রতিষ্ঠানগুলোতে সশরীরে ক্লাস শুরুর ঘোষণা দিয়েছিলেন। 

সে ধারাবাহিকতায় আগামীকাল মঙ্গলবার (১৫ নভেম্বর) থেকে শুরু হচ্ছে সশরীরে পাঠাদান। তবে প্রথম পর্যায়ে স্বাস্থ্যবিধি মানার শর্তে নবম থেকে দ্বাদশ শ্রেণির শিক্ষার্থীরা ক্লাসে যেতে পারবে বলে জানা গেছে।

২০২০ সালের এপ্রিলে রাজ্যজুড়ে মহামারীর প্রকোপ বেড়ে গেলে সেখানকার সব স্কুল-কলেজ বন্ধ ঘোষণা করা হয়। দীর্ঘদিন ধরে বন্ধ থাকায় শিক্ষাপ্রতিষ্ঠানগুলোকে পরিষ্কার ও স্যানিটাইজ করে ব্যবহার উপযোগী করা হয়েছে। করোনা মহামারীর পর থেকে প্রায় দেড় বছর শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ থাকায় অভাবের তাড়নায় ছাত্র-ছাত্রীরা বিভিন্ন কাজে যুক্ত হয়েছে। এছাড়া বিয়ে হয়ে গেছে অনেক ছাত্রীর।

উল্লেখ্য, এর আগে পশ্চিমঙ্গের কয়েকটি জেলায় স্কুল খুলে দেয়া হয়। শনিবার (১৩ নভেম্বর) মেদিনীপুরের স্কুলগুলো খুলে দেয়া হয়। প্রায় ২০ মাস পর শিক্ষার্থীরা স্কুলে ফিরে। ‘ন্যাশনাল অ্যাচিভমেন্ট সার্ভে’র (ন্যাস) পরীক্ষা নেয় মেদিনীপুরের প্রতিষ্ঠানগুলো। ন্যাসের জন্য পশ্চিম মেদিনীপুরের ১৩৬টি স্কুলকে নির্বাচন করা হয়েছিল। আর ঝাড়গ্রাম জেলায় মোট ১০০টি স্কুলে ২ হাজার ৭৩০ জন পরীক্ষা দিয়েছে।

সূত্র: আনন্দবাজার পত্রিকা ও নিউজ বাংলা ২৪


মন্তব্য

x