অস্ট্রেলিয়ায় টিকা না নেওয়ায় ৫ হাজার শিক্ষক বরখাস্ত

অস্ট্রেলিয়ায় টিকা না নেওয়ায় ৫ হাজার শিক্ষক বরখাস্ত
অস্ট্রেলিয়ায় টিকা না নেওয়ায় ৫ হাজার শিক্ষক বরখাস্ত  © সংগৃহীত

মহামারি করোনা প্রতিরোধক টিকা না নেওয়ায় অস্ট্রেলিয়ার ৪ হাজার ৯ শতর বেশি শিক্ষককে বরখাস্ত করেছে নিউ সাউথ ওয়েলস। নির্ধারিত সময়সীমা ৮ নভেম্বরের মধ্যে পূর্ণ ডোজ টিকা গ্রহণ না করা ও ভবিষ্যতেও টিকা গ্রহণে অস্বীকৃতি জানানোয় রাজ্যের সরকার এ সিদ্ধান্ত নিয়েছে।

সোমবার (৮ নভেম্বর) নিউ সাউথ ওয়েলস রাজ্যের শিক্ষা বিভাগের প্রধান জনসংযোগ কর্মকর্তা ইভেট ক্যাচিয়ারের বরাত দিয়ে নিউইয়র্কভিত্তিক গণমাধ্যম দ্যা ইপোক টাইমস বিষয়টি নিশ্চিত করেছে।

এক প্রতিবেদনে বলা হয়েছে, এনএসডব্লিউর স্কুলগুলোর সমস্ত শিক্ষক ও কর্মীদের বাধ্যতামূলক টিকা দেওয়ার সময়সীমা ৮ নভেম্বর শেষ হয়েছে। এ পর্যন্ত ৭৪ হাজার শিক্ষক পূর্ণ ডোজ টিকা দেওয়ার প্রমাণ দেখাতে পেরেছেন। তবে ৪ হাজার ৯ শ জন শিক্ষক টিকা দেওয়ার অবস্থা জানাতে পারেননি। তারা ভবিষ্যতে টিকা গ্রহণের জন্য তারিখ নির্ধারণেও অস্বীকৃতি জানানোয় বহিষ্কার করা হয়েছে। বহিষ্কৃত শিক্ষকদের তালিকা এরই মধ্যে শিক্ষা বিভাগে পাঠানো হয়েছে।

যারা এখনো টিকা নেননি তাদের অবিলম্বে টিকা নেওয়ার অ্যাপয়েন্টমেন্ট বুক করার সুযোগ দেওয়া হবে, কিন্তু, কেউ এর বিরুদ্ধে অবস্থান নিলে চুক্তি বাতিল করা হবে। তবে ৯৭ শতাংশ লোক টিকা গ্রহণে রাজি হওয়াকেও ইতিবাচকভাবে দেখছেন ইভেট ক্যাচিয়ার। আগামী দিনে অনেকেই টিকা নেবে বলেও তিনি আশাবাদ ব্যক্ত করেন।

এই শুনানির সভাপতি ও ওয়ান নেশনের এমপি মার্ক ল্যাথাম, প্রশ্ন করেছিলেন, কেন টিকা না নেওয়া শিক্ষকদের বহিষ্কারের পরিবর্তে দ্রুত অ্যান্টিজেন পরীক্ষা প্রয়োগ করছে না। উত্তরে রাজ্যের শিক্ষামন্ত্রী সারাহ মিচেল বলেন, অ্যান্টিজেন পরীক্ষা টিকার বিকল্প নয়। বিশেষ করে প্রাথমিক বিদ্যালয়ের শিশুদের টিকা দেওয়া হয় না বলে এটি শিশুদের জন্য বেশি ঝুঁকিপূর্ণ হওয়ার আশঙ্কা আছে। তাই টিকাই আমাদের ছাত্র এবং কর্মীদের রক্ষা করার সর্বোত্তম উপায়।

উল্লেখ্য, গত এপ্রিল মাসে একটি প্রতিবেদনে দেখা যায়, রাজ্যের ক্রমবর্ধমান শিক্ষার্থীর চাহিদা মেটাতে আগামী দশকে কমপক্ষে অতিরিক্ত ১১ হাজার শিক্ষক নিয়োগের প্রয়োজন। ইন্ডিপেনডেন্ট এডুকেশন ইউনিয়ন (আইইইউ) অক্টোবরে বলেছিল, শিক্ষক সংকটের অবিলম্বে সমাধান প্রয়োজন। এই সংকট গণিত এবং বিজ্ঞান বিষয়ের পাশাপাশি সকল বিষয়েই বলে উল্লেখ করেন রাজ্যের শিক্ষা বিভাগের ভারপ্রাপ্ত সেক্রেটারি ক্যারল ম্যাথুস। এর মাঝেও শিক্ষার্থীদের করোনা সুরক্ষার কথা বিবেচনায় রেখে এ শিক্ষকদের বহিষ্কার করা হলো।


সর্বশেষ সংবাদ