০২ নভেম্বর ২০২১, ১৪:০০

মিয়ানমারের উপর চাপ অব্যাহত রাখবে ভিয়েতনাম

সভাপতিত্বের প্রতীক (গ্যাভেল) হাতে ভিয়েতনামের প্রধানমন্ত্রী  © ফাইল ফটো

সেনা সমর্থিত মিয়ানমারের উপর সংকট সমাধানের জন্য চাপ দেয়া অব্যাহত থাকবে বলে জানিয়েছেন আসিয়ানের সভাপতি হিসেবে নতুন দায়িত্ব পাওয়া ভিয়েতনামের পররাষ্ট্রমন্ত্রী প্রাক সুকন।

সম্প্রতি সংবাদ সংস্থা রয়টার্সের সাথে আলাপে দেশটির পররাষ্ট্রমন্ত্রি এই মন্তব্য করেন।

সংবাদ সংস্থা রয়টার্সকে দেয়া সাক্ষাৎকারে তিনি বলেন, দেশটি এখন গৃহযুদ্ধের দ্বারপ্রান্তে রয়েছে। তবে আসিয়ান আঞ্চলিক জোট এখনো মনে করে মিয়ানমারের সামরিক সরকার দেশটিতে চলা অচলাবস্থা অবসানে সংগঠনটির সাথে অঙ্গিকার করা পাঁচ দফা সম্মতি প্রস্তাব বাস্তবায়নে একযোগে কাজ করবে। এ জন্য গত আগস্টে সংস্থাটি মিয়ানমার বিষয়ক একজন বিশেষ দূত নিয়োগ দেয়। এই সম্মেলনে দেশটির সঙ্গে আলোচনার মাধ্যমে সংকট উত্তরণের জন্য মানবিক সহায়তা ও মধ্যস্থতা প্রচেষ্টা এগিয়ে নেওয়ার পক্ষে জোটভুক্ত দেশগুলো মত দেয়।

এদিকে শেষ হওয়া আসিয়ানের তিন দিনব্যাপী ভার্চ্যুয়াল সম্মেলনের সমাপনী অনুষ্ঠানে পরবর্তীকাল (২০২২ সাল) এক বছরের জন্য সংস্থাটির সভাপতির দায়িত্ব পেয়েছে ভিয়েতনাম। এর আগে সংস্থাটি তাদের এবারের সম্মেলনে মিয়ানমারের সামরিক প্রধান কিংবা মন্ত্রী পর্যায়ের কোন কর্মকর্তাকে আমন্ত্রণ জানানো থেকে বিরত থাকে। ফলে এবারের সম্মেলনটি মিয়ানমারের কোন প্রতিনিধিত্ব ছাড়াই শেষ হয়েছে।

উল্লেখ্য, গত ফেব্রুয়ারি মাসে মিয়ানমারে গণতান্ত্রিকভাবে নির্বাচিত সরকারকে সরিয়ে জোর করে ক্ষমতা দখলে নেয় দেশটির সামরিক বাহিনী। এরপর থেকে দেশটিতে সামরিক বাহিনী তাদের বিরোধী সাধারণ জনগণের উপর দমন-পীড়ন চালিয়ে আসছে।