চার বছর পর জরুরি অবস্থা উঠল মিশরে

  © সংগৃহীত

চার বছর পর স্থায়ীভাবে জরুরি অবস্থা প্রত্যাহার করে নিচ্ছে উত্তর-পূর্ব আফ্রিকার দেশ মিশর। এর ফলে সাবেক প্রেসিডেন্ট মোহাম্মদ মুরসিকে ক্ষমতা থেকে সরিয়ে দেয়ার পর অস্থির অবস্থায় পরা মিশর আবার স্বাভাবিক হতে চলেছে বলে আশা করা হচ্ছে।       

সোমবার (২৫ অক্টোবর) মিশরের প্রেসিডেন্ট আল সিসি এক ফেসবুক পোস্টে জরুরি অবস্থা প্রত্যাহারের কথা জানান।

সিসি বলেন, দেশজুড়ে যে জরুরি অবস্থা জারি আছে, তা প্রত্যাহার করে নেয়া হচ্ছে। মিশর এখন নিরাপত্তা ও স্থায়িত্বের মরুদ্যান। তাই আমি সিদ্ধান্ত নিয়েছি, জরুরি অবস্থার মেয়াদ আর বাড়ানো হবে না।

আন্তর্জাতিক গণমাধ্যমগুলো জানিয়েছে, জরুরি অবস্থার ফলে সামরিক বাহিনী থেকে এসে বিতর্কিত নির্বাচনের মাধ্যমে প্রেসিডেন্ট হওয়া সিসির হাতে এতদিন বিপুল ক্ষমতা ছিল। এখন জরুরী অবস্থা প্রত্যাহারের ফলে দেশ পরিচালনায় সিসির প্রভাব না কমলেও অবাধ ক্ষমতা চর্চার ক্ষেত্রে আইনী অনেক বিধিনিষেধ থাকবে।  

২০১৭ সালে বিক্ষোভের সময় চার্চে হামলায় বহু মানুষের মৃত্যুর প্রেক্ষাপটে আল সিসি জরুরি অবস্থা জারি করেন। সেসময় আইএসের সঙ্গে যুক্ত একটি গোষ্ঠী ওই হামলার দায় স্বীকার করেছিল। প্রথমে তিন মাসের জন্য জরুরি অবস্থা জারি করা হলেও দফায় দফায় তিন মাস করে তার মেয়াদ বাড়ানো হতে থাকে।

জরুরি অবস্থা জারির ফলে প্রশাসনের হাতে বিপুল ক্ষমতা চলে আসে। মতপ্রকাশ ও সমাবেশের অধিকারও নিয়ন্ত্রিত হয়। মানবাধিকার সংগঠনগুলি বহুবার জানিয়েছে, কড়া ব্যবস্থা নেয়ার কথা বলে মিশরে আসলে সরকারবিরোধী যাবতীয় বিক্ষোভ বন্ধ করা হয়েছে।


সর্বশেষ সংবাদ