পাকিস্তানের কাছে হেরে ভারতে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা

পাকিস্তানের কাছে হেরে ভারতে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা
পাকিস্তানের কাছে হেরে ভারতে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা  © সংগৃহীত

পাকিস্তানের কাছে টি-টোয়েন্টি বিশ্বকাপে প্রথম ম্যাচে ভারত লজ্জাজনকভাবে হারার পর পাঞ্জাবে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা চালানো হয়েছে বলে অভিযোগ উঠেছে। খবর পেয়ে পাঞ্জাব পুলিশ ঘটনাস্থলে পৌঁছায়। সেখানকার পরিস্থিতি এখন নিয়ন্ত্রণে বলে জানানো হয়েছে।

রবিবার (২৪ অক্টোবর) ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভির খবরে বলা হয়েছে, আজ রাতে পাঞ্জাবের ভাই গুরুদাস ইনস্টিটিউট অব ইঞ্জিনিয়ারিং অ্যান্ড টেকনোলজিতে এ ঘটনা ঘটে। তবে ফ্রি প্রেস কাশ্মীর জানিয়েছে, এদিন পাঞ্জাবের আরও কয়েকটি শিক্ষাপ্রতিষ্ঠানে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা হয়েছে।

কাশ্মীরভিত্তিক সংবাদমাধ্যমটি জানিয়েছে, ভাই গুরুদাস ইনস্টিটিউটের এক শিক্ষার্থী তাদের ওপর হামলার ভিডিও ফেসবুকে লাইভ করেন। এতে শিক্ষার্থীদের রুমে রড-লাঠিসোটা নিয়ে একদল হামলাকারীকে তাণ্ডব চালাতে দেখা যায়।

আকিব নামে এক শিক্ষার্থী ফ্রি প্রেস কাশ্মীরকে ফোনে জানান, তাদের ওপর উত্তর প্রদেশ ও বিহারের কিছু শিক্ষার্থী হামলা করেছিল। তিনি বলেছেন, আমরা হোস্টেলের রুমে ছিলাম। হঠাৎ বাইরে থেকে কিছু আওয়াজ শুনতে পেলাম। কী ঘটছে দেখতে আমরা বাইরে যাই এবং দেখি, কিছু লোক অন্য ব্লকে কাশ্মীরি শিক্ষার্থীদের ওপর হামলা করছে।

একই প্রতিষ্ঠানের আরেক শিক্ষার্থী শোয়েব বলেন, তারা জানালার কাঁচ ভেঙে ফেলেছিল এবং ‘তোরা পাকিস্তানি’ বলে ক্রমাগত চিৎকার করছিল। এরপর আমরা রুমে ঢুকে দরজা লাগিয়ে দেই।

ভুক্তভোগী এক শিক্ষার্থী জানিয়েছেন, আমাদের বাঁচাতে এগিয়ে আসে স্থানীয় পাঞ্জাবি শিক্ষার্থীরা। এসব আক্রমণ থেকে তারা আমাদের বাঁচানোর চেষ্টা করছিল।

এ ঘটনার পর অনেক শিক্ষার্থী কাশ্মীরি সংবাদমাধ্যমটিকে জানিয়েছেন, তারা কলেজ প্রশাসনের সঙ্গে কথা বলেছেন এবং তাদের নিশ্চয়তা দেওয়া হয়েছে, বিষয়টি গুরুত্বসহকারে দেখা হবে। এ হামলায় অন্তত ছয় কাশ্মীরি শিক্ষার্থী আহত হয়েছেন বলে জানা গেছে।

জম্মু ও কাশ্মীর স্টুডেন্ট অ্যাসোসিয়েশনের মুখপাত্র নাসির খুয়েহামি বলেছেন, ম্যাচে ভারতের হারের পরে তিনি পাঞ্জাবের বিভিন্ন কলেজে অধ্যয়নরত কাশ্মীরি শিক্ষার্থীদের কাছ থেকে উদ্বেগজনক কল পেয়েছেন। তিনি বলেন, পাঞ্জাব পুলিশ আমাদের আশ্বস্ত করেছে, তারা বিষয়টি খতিয়ে দেখবে এবং এ হামলায় জড়িতদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেবে।


সর্বশেষ সংবাদ