আফগানিস্তান

আফগান এতিম শিশু সামিরার ডাক্তার হওয়ার স্বপ্ন কি পূরণ হবে?

আফগান শিশু সামিরা
আফগান শিশু সামিরা   © আল-জাজিরা

সামিরা, নয় বছরের আফগান এ শিশুর বেড়ে ওঠা কাবুলের একটি এতিমখানায়। এতিমখানাটির নিকটবর্তী একটি স্কুলে পড়াশোনা করছে সামিরা। 

সামিরার স্বপ্ন সে একজন ডাক্তার হবে এবং ডাক্তার হয়ে দেশের সেবা করবে।  উচ্চশিক্ষার জন্য প্রয়োজনে সে নিজ দেশের বাইরেও যাবে— এমনটিই তার স্বপ্ন। কিন্তু কে এগিয়ে আসবেন একটা এতিমখানার শিশুর স্বপ্ন পূরণে, যেখানে সামিরার আহারের যোগানই বড় চ্যালেঞ্জ?

বন্ধুদের সাথে স্কুলের পথে সামিরা 

জানা যায়, সামিরার এতিমখানায় এখন আর আগের মতো সাহায্য আসেনা। যার ফলে মাংস ও ফলের যোগান বন্ধ করে দিয়েছেন প্রতিষ্ঠানটির পরিচালক।

প্রতিষ্ঠানটির পরিচালক আহমাদ খলিল মায়ান জানান, তা-লে-বান কাবুলে নিয়ন্ত্রণের পর দেশি-বিদেশি দাতারা আফগানিস্তান ত্যাগ করেন। বন্ধ হয়ে যায় দাতা সংস্থাগুলোর সাহায্যও। এতে প্রতিষ্ঠানটি প্রায় সামিরাসহ আরও ১৩১ শিশুকে নিয়ে বিপাকে পড়েছেন তিনি। দাতাদের ম্যাসেজ করেও কোনো জবাব পাচ্ছেন না বলে জানান তিনি।

জানা যায়, ১৯৯৬-২০০১ সালে ক্ষমতা থাকাকালীন নারীদের শিক্ষা বন্ধ করে দেয়ার বিষয়টি টেনে এনে বর্তমান তা-লে-বা-ন সরকারকে স্বীকৃতি ও সাহায্য-সহযোগিতা করতে অসম্মতি জানাচ্ছে দাতা সংস্থাগুলো।

অর্থনৈতিক সংকট মোকাবেলায় প্রতিষ্ঠানটি ইতোমধ্যে কয়েকজন এতিম শিশুকে তাদের আত্মীয়-স্বজনের কাছে পাঠিয়ে দেয়ার সিদ্ধান্ত নিয়েছে প্রতিষ্ঠানটির পরিচালক আহমাদ খলিল মায়ান।

সূত্র: আল-জাজিরা


সর্বশেষ সংবাদ