ফিলিস্তিনিদের ইদে মিলাদুন্নবী মিছিলেও ইসরাইলি বাহিনীর হামলা

ফিলিস্তিন
ইসরাইলি বাহিনী  © আল-জাজিরা

এবার পূর্ব জেরুজালেমে ইদে মিলাদুন্নবী’র মিছিলেও হামলা চালিয়েছে ইসরাইলি বাহিনী। এতে অন্তত ২২ ফিলিস্তিনি আহত হন এবং গ্রেফতার করা হয় ২৫ ফিলিস্তিনিকে।

জানা যায়, সোমবার (১৮ অক্টোবর) ও মঙ্গলবার (১৯ অক্টোবর) ফিলিস্তিনিরা পূর্ব জেরুজালেমের দামাস্কাস গেইটে মহানবী হযরত মুহাম্মদ (স) এর জন্মদিন উপলক্ষ্যে একত্রিত হলে, সেখানেও ইসরাইলি বাহিনী অতর্কিত হামলা চালায়। এতে অন্তত ৪৯জন ফিলিস্তিনি আহত হন এবং গ্রেফতার করা হয় অন্তত ১০ জনকে।

এছাড়া এ সময় কর্তব্যরত দুই স্থানীয় সংবাদকর্মীকেও গ্রেফতার করে ইসরাইলি বাহিনী।

এছাড়া পবিত্র আল-আক্বসায় ‘আল্লাহু আকবার’ স্লোগান দেওয়ার কারণেও অনেক ফিলিস্তিনিকে বাইতুল মুকাদ্দাসে নিষিদ্ধ করেছে ইসরাইলি প্রশাসন। সাথে সাথে অনেককে গ্রেফতার ও নির্যাতনের অভিযোগও ওঠেছে ইসরাইলি বাহিনীর বিরুদ্ধে।

‘ফিলিস্তিনের প্রাচীন শহর জেরুজালেমের নিকটবর্তী দামাস্কাস গেইটে বিকেল বেলায় ফিলিস্তিনি যুবকদের আড্ডা জমে। সেখানে তারা বন্ধুদের নিয়ে ঘুরতে যায় এবং আড্ডা জমায়। কিন্তু বেশ কয়েক মাস ধরে হামলা চালিয়ে ফিলিস্তিনিদের সেখান থেকে তাড়িয়ে দিয়ে ইহুদি বসতি স্থাপনাকারীদের সহযোগিতা করছে ইসরাইলি পুলিশ এবং স্পেশাল ফোর্স’ - এমনটি দাবি করেছেন ইসরাইল অধিকৃত পূর্ব জেরুজালেম ‘ওয়াদি সেন্টার’ এর মুখপাত্র জাওয়াদ সিয়াম।

উল্লেখ্য, ‘ওয়াদি সেন্টার’ ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি বাহিনীর সহিংসতা পর্যবেক্ষণে কাজ করা একটি সংগঠন।

সূত্র: আল-জাজিরা 


মন্তব্য

x