কোটি মানুয়ে আস্থার `কোরআন মজিদ' অ্যাপটি সরিয়ে নিছে চীনা সরকার

প্রযুক্তি
কোরআন মাজিদ  © প্রতীকী ছবি

চীন সরকাররে অনুরোধের পরিপ্রেক্ষিতে বিশ্বের অন্যতম জনপ্রিয় কোরআন মজিদ অ্যাপটি চীনা অ্যাপ স্টোর থেকে সরিয়ে নিয়েছে মার্কিন প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপল । বিশ্বজুরে ‘কোরআন মজদি’ অ্যাপটির রিভিউয়ের সংখ্যা প্রায় দেড় লাখ। অ্যাপটি সাড়ে তিন কোটির বেশি মুসলিমের আস্থা অর্জন করেছে।

শুক্রবার (১৫ অক্টোবর ) ব্রিটিশ সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়, অবৈধ ধর্মীয় টেক্সট থাকায় অ্যাপটি সরিয়ে নেওয়া হয়েছে।

প্রতিবেদনে আরো বলা হয়, এ বিষয়ে চীন সরকারের সঙ্গে যোগাযোগ করা হলেও তারা বিষয়টি নিয়ে কোনো মন্তব্য করেনি।

চীনে ওই অ্যাপ সরানোর খবর প্রথমে নজরে আনে ‘চীনে ওই অ্যাপ সরানোর খবর প্রথমে নজরে আনে ‘অ্যাপল সেন্সরশিপ’ নামে একটি ওয়েবসাইট। ওই ওয়েবসাইটের কাজ বিশ্বজুড়ে অ্যাপ স্টোরের অ্যাপগুলোর ওপর নজর রাখা।

অ্যাপটির নির্মাতা কোম্পানি পিডিএমএস এক বিবৃতিতে জানায় , অবৈধ কিছু বিষয়ের অভিযোগে কোরআন মজিদ অ্যাপটি চীনা অ্যাপ স্টোর সরিয়ে নেওয়া হয়েছে।

প্রতিষ্ঠানটি আরো জানায়, বিষয়টি সমাধানের জন্য আমরা চীনের সাইবারস্পেস প্রশাসন ও সংশ্লিষ্ট কর্তৃপক্ষের সঙ্গে যোগাযোগের চেষ্টা করছি।

প্রতষ্ঠিানটি বলছে চীনে তাদরে অ্যাপটরি ব্যবহারকারী অন্তত ১০ লাখ।

চীনরে অ্যাপ স্টোর থেকে মুছে দিলেও বিশ্বের অন্যান্য স্থানরে অ্যাপস্টোরে এখনও আছে অ্যাপটি। সারা বিশ্বের প্রায় সাড়ে তিন কোটি মানুষ অ্যাপটির মাধ্যমে কোরআন পড়নে।


মন্তব্য

x