ইন্দোনেশিয়ায় নদীতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু

নদীতে ডুবে
উদ্ধার অভিযানের চিত্র।   © সংগৃহীত

নিষেধাজ্ঞা উপেক্ষা করে ইন্দোনেশিয়ার ওয়েস্ট জাভা প্রদেশে নদীতে পরিচ্ছন্নতা অভিযান চালাতে গিয়ে পানিতে ডুবে ১১ শিক্ষার্থীর মৃত্যু হয়েছে।

শনিবার স্থানীয় প্রশাসন জানিয়েছে, ১৩ থেকে ১৫ বছর বয়সী দেড়শ’ শিক্ষার্থী নদীর আবর্জনা অপসারণে অংশ নেয়। এদের মধ্যে ২১ জন পানিতে পড়ে গেলে ১১ শিক্ষার্থী মারা যায়। আশঙ্কাজনক অবস্থায় দুইজন হাসপাতলে ভর্তি করা হয়েছে।

বাদুংয়ের অনুসন্ধান ও উদ্ধারবিষয়ক কার্যালয়ের প্রধান কর্মকর্তা দেদেন রিদওয়ানসিয়াহ জানান, কিশোররা যখন কাজে নামে তখন আবহাওয়া ভাল ছিল এবং সেখানে বন্যার পানির মতো অবস্থাও ছিল না। যারা পানিতে ডুবে যায় তারা একে অপরের হাত ধরে হাটছিল। এসময় তাদের একজন পিছলে পড়লে অন্যরাও পানিতে ডুবে যায়।

ঘটনা জানার পর স্থানীয় বাসিন্দা ও উদ্ধারকারী টিমের সদস্যরা ১০ জনকে জীবিত উদ্ধার করে হাসপাতালে পাঠায়। পরে স্থানীয় সময় শুক্রবার রাত পর্যন্ত উদ্ধার করা হয় মৃত ১১ ছাত্রকে।

ইন্দোনেশিয়ায় নভেম্বর মাসের শেষের দিকে বর্ষাকালে শিশু কিশোরদের নদীতে ভ্রমণ পুরোপুরি নিষিদ্ধ। কিন্তু দুর্যোগ প্রশমন সংস্থার আনুষ্ঠানিক সতর্কতার সত্বেও নদীতে পরিষ্কার অভিযানে যায় শিক্ষার্থীরা।

এই ঘটনার কারণ খতিয়ে দেখতে ইতোমধ্যে তদন্ত শুরু করেছে প্রশাসন। ১১ শিক্ষার্থী মৃত্যুতে ইন্দোনেশিয়াজুড়ে শোক নেমে এসেছে। এর আগে, গত বছরে ফেব্রুয়ারিতে আকস্মিক বন্যায় ১০ শিক্ষার্থীর মৃত্যু হয়।


মন্তব্য

সর্বশেষ সংবাদ