পাঞ্জাবে বাধ্যতামূলক কোরআন শিক্ষায় সংখ্যাগরিষ্ঠের সমর্থন

কোরআন
পাঞ্জাবে বাধ্যতামূলক কোরআন শিক্ষায় সংখ্যাগরিষ্ঠের সমর্থন  © ফাইল ফটো

পাঞ্জাবের প্রাথমিক স্কুলের বাধ্যতামূলক কোরআন শিক্ষার পদক্ষেপকে সংখ্যাগরিষ্ঠ পাকিস্তানি সমর্থন জানিয়েছে। দেশটির শীর্ষস্থানীয় জরিপ গবেষণা সংস্থা গ্যালাপ ইন্টারন্যাশনাল অ্যান্ড জিলানি পাকিস্তান পরিচালিত এক পরিসংখ্যান থেকে এ তথ্য জানা যায়। 

দ্য নিউজ ইন্টারন্যাশনালের প্রতিবেদন থেকে জানা যায়, পাকিস্তানের চারটি প্রদেশের নারী-পুরুষদের এ বিষয়ে জিজ্ঞাস করা হয় যে, 'সম্প্রতি পাঞ্জাব সরকার প্রথম শ্রেণি থেকে সপ্তম শ্রেণি পর্যন্ত কোরআন শিক্ষাকে বাধ্যতামূলক করে। আপনি কি এ পদক্ষেপকে সমর্থন করেন? অনেকে এ পদক্ষেপকে সমর্থন জানায়। আবার কেউ কেউ এর বিরোধিতা করে। আপনার মতামত কী?'

উল্লিখিত প্রশ্নের উত্তর দিতে গিয়ে ৯৫ শতাংশ লোক পাঞ্জাব সরকারের এ পদক্ষেপের সমর্থন করেন। অপরদিকে এক শতাংশ এর বিরোধিতা করেন এবং চার শতাংশ এ বিষয়ে কোনো মতামত জানাননি। 

গত ১৬ জুলাই পাঞ্জাব পাঠ্যক্রম এবং পাঠ্যপুস্তক বোর্ড (পিসিটিবি) এক বিবৃতিতে জানায়, পাঞ্জাব সরকার বাধ্যতামূলক কোরআন শিক্ষা আইন-২০১৮ অনুসারে প্রদেশের প্রাথমিক স্তরের সব মুসলিম শিক্ষার্থীদের জন্য পবিত্র কোরআন শিক্ষা বাধ্যতামূলক করেছে। মাদরাসাসহ সব সরকারি ও বেসরকারি শিক্ষাপ্রতিষ্ঠানে এ নির্দেশনা বাস্তবায়ন করা হবে।
সূত্র : দ্য নিউজ ইন্টারন্যাশনাল


মন্তব্য

সর্বশেষ সংবাদ