রোহিঙ্গা গণহত্যার ছবি প্রকাশ করতে ফেইসবুকে মার্কিন আদালতের নির্দেশ

রোহিঙ্গা
যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত এ নির্দেশ দিয়েছে  © সংগৃহীত

মিয়ানমারে রোহিঙ্গাদের ওপর নির্যাতন ও সহিংসতার ছবি পোস্ট করায় যেসব অ্যাকাউন্ট বন্ধ করে দেওয়া হয়েছে, সেগুলোর রেকর্ড প্রকাশ করতে ফেইসবুককে নির্দেশ দিয়েছেন যুক্তরাষ্ট্রের একটি ফেডারেল আদালত। বুধবার (২২ সেপ্টেম্বর) ওয়াশিংটন ডিসির আদালতের একজন বিচারক এ সংক্রান্ত একটি রুল দিয়েছেন।

রায়ে মার্কিন বিচারপতি জিয়া এম ফারুকী বলেন, ফেইসবুক ‘গণহত্যার প্ররোচনা’ দেয় এমন কনটেন্ট সরিয়ে ফেলে প্রথম পদক্ষেপ নিয়েছে, কিন্তু সেগুলো শেয়ার না করে ভুল করেছে। ওই কনটেন্টগুলো সম্পর্কে তথ্য প্রকাশ না করলে কীভাবে গুজব রটিয়ে রোহিঙ্গা গণহত্যার সৃষ্টি হলো তা অজানাই থেকে যাবে।

এসময় রোহিঙ্গাদের ওপর নির্যাতনের মতো আন্তর্জাতিক অপরাধের জন্য মিয়ানমারকে বিচারের মুখোমুখি করতে তদন্তকারীদের তথ্য দিতে ব্যর্থ হওয়ায় ফেইসবুকের সমালোচনা করেছেন বিচারক। এর আগে ব্যবহারকারীর তথ্য প্রকাশ করাকে মার্কিন আইনের লঙ্ঘন উল্লেখ করে সেসব অ্যাকাউন্টের তথ্য সরবরাহ করতে অস্বীকৃতি জানিয়েছিল ফেইসবুক।

তবে ফেডারেল আদালতের বিচারক বলেন, মুছে ফেলা পোস্টগুলো প্রকাশ করা আইনের লঙ্ঘন হবে না বরং ওই কনটেন্টগুলো শেয়ার না করা হলে ‘রোহিঙ্গাদের উপর ঘটে যাওয়া ট্র্যাজেডিকে আরও ঘনীভূত করবে।’


মন্তব্য

সর্বশেষ সংবাদ