নারীদের শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা ইসলাম পরিপন্থী: ইমরান খান

পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান
পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান  © ফাইল ছবি

আফগানিস্তানে নারীদেরকে শিক্ষার অধিকার থেকে বঞ্চিত করা ইসলাম পরিপন্থী  বলে জানিয়েছেন পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খান। পাকিস্তানের আনুষ্ঠানিক স্বীকৃতি আদায় করতে তালেবান সরকারকে কী কী করতে হবে তার বিস্তারিত বিবিসিকে দেয়া এক সাক্ষাৎকারে তুলে ধরেন তিনি।

ইমরান খান বলেন, আফগানিস্তানের উচিত না নিজের দেশকে সন্ত্রাসের ঘাঁটি হিসেবে ব্যবহার হতে  দেওয়া। এর ফলে পাকিস্তানের নিরাপত্তা হুমকির মুখে পড়বে।

গেলো সপ্তাহে তালেবান নেতৃত্বে স্কুল খুললেও মেয়েদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়নি। শিক্ষকতার কাজে ফিরে যাবার অনুমতি পেয়েছেন শুধুমাত্র পুরুষ শিক্ষকেরা। এদিকে পাক প্রধানমন্ত্রী বলেন, "ক্ষমতায় আসার পর থেকে তারা যেসব বিবৃতি দিয়েছে সেগুলো খুবই উৎসাহব্যঞ্জক। আমি মনে করি তারা মেয়েদের স্কুলে যাবার অনুমতি দেবে।” তিনি আরো বলেন শিক্ষার সাথে ধর্মের কোন সম্পর্ক নেই।

সবশেষে ইমরান খান বলেন, ‘পার্শ্ববর্তী অন্যান্য দেশের সাথে মিলে পাকিস্তান সিদ্ধান্ত নেবে তারা তালেবান সরকারকে আনুষ্ঠানিক স্বীকৃতি দেবে কি না। সব প্রতিবেশী একসাথে হয়ে দেখবে তাদের কতটা উন্নতি হচ্ছে। তাদের স্বীকৃতি দেয়া না দেয়া হবে একটি সমন্বিত সিদ্ধান্ত।’

গত আগস্টে তালেবান আফগানিস্তানের নিয়ন্ত্রণ নেয়ার পর থেকেই আশঙ্কা বাড়ছিল দেশটিতে ১৯৯০ দশকের মত একটি রাষ্ট্রব্যবস্থা ফিরে আসবে, যেখানে কট্টর ইসলামপন্থীরা নারীদের অধিকারকে চূড়ান্তভাবে খর্ব করেছিল। এদিকে তালেবান বলে আসছে, নারীদের অধিকারকে সম্মান করা হবে তবে তা ইসলামের আইনের বিধিবিধান অনুযায়ী।


সর্বশেষ সংবাদ