আফগানিস্তানে শুধু ছেলেদের জন্য খুলল স্কুল

ছেলেদের স্কুল
আফগানিস্তানে শুধু ছেলেদের জন্য খুলল স্কুল  © ফাইল ফটো

আফগানিস্তানে শুধু ছেলেদের জন্য স্কুল খোলা হয়েছে। শনিবার (১৮ সেপ্টেম্বর) দেশটিতে সশরীরে পাঠদান শুরু হয়েছে। তবে মেয়েরা কবে নাগাদ ক্লাসে ফিরতে পারবে সে সম্পর্কে কিছু বলা হয়নি। খবর আল জাজিরার।

ব্রিটিশ সংবাদমাধ্যম দ্য গার্ডিয়ানের এক প্রতিবেদনে বলা হয়েছে, গত শুক্রবার (১৭ সেপ্টেম্বর) শুধু ছেলেদের জন্য স্কুল খোলার আদেশ দিয়েছে তালেবান। সেসময় মেয়েদের বিষয়ে কিছু উল্লেখ করা হয়নি।

শুক্রবার দেশটির শিক্ষা মন্ত্রণালয়ের বিবৃতিতে বলা হয়েছে, প্রাথমিক ও মাধ্যমিক পর্যায়ের রাজ্য প্রাইভেট স্কুল এবং সরকারি মাদ্রাসাগুলো শনিবার থেকে চালু হবে। সব শিক্ষক এবং ছেলে শিক্ষার্থীরা তাদের নিজ নিজ শিক্ষাপ্রতিষ্ঠানে যেতে পারবেন।

তালেবানের উচ্চ শিক্ষামন্ত্রী আব্দুল বাকি হাক্কানি বলেছেন, ‌‘গ্রেড ৭ থেকে ১২ পর্যন্ত শুধু ছেলেদের জন্য আজ শনিবার (১৮ সেপ্টেম্বর) থেকে স্কুল খোলা হবে।’

এক বিবৃতিতে তিনি বলেন, ‘শুধু পুরুষ শিক্ষক-শিক্ষার্থীরা শিক্ষাপ্রতিষ্ঠানে যাবেন।’এর আগে, গ্রেড ৭ এর নিচের শিক্ষার্থীদের স্কুলে যাওয়ার অনুমতি দেওয়া হয়েছিল।

তালেবানের আদেশে বলা হয়, ‘সব স্কুল ও মাদ্রাসা আজ শনিবার থেকে তাদের কার্যক্রম শুরু করবে।’

এর আগে, তালেবানের পক্ষ থেকে বলা হয়েছিল যে, ছেলে-মেয়েরা স্কুলে যেতে পারবে, তবে তাদের শ্রেণীকক্ষ আলাদা হবে এবং তাদের বাধ্যতামূলকভাবে শরীয়াভিত্তিক পোশাক পরতে হবে।


মন্তব্য