আজ প্রথম প্রেম দিবস

সে তো প্রথম প্রেম, কখনো ভোলার নয়!

আজ প্রথম প্রেম দিবস
আজ প্রথম প্রেম দিবস  © প্রতীকি ছবি

পথিমধ্যে আচমকা ধাক্কা কিংবা পথে-ঘাটে-ক্যাম্পাসে সুমিষ্ট এক পলক চাহনিতে মুহূর্তেই মন ছুয়ে যাওয়ার গল্প ছাড়াও কাছে-দূরের অনেক প্রিয়জনের সাথে ভাব আদান-প্রদানের মাধ্যমেই শুরু হওয়া প্রথম প্রেমের গল্প কারোই অজানা নয়। স্মৃতিমধুর মুহূর্ত, রঙিন দিন ও কোমল হৃদয়ে পুষে রাখা হাজারো আবদারে পূর্ণ অমিয় এক স্মৃতিপাতার নাম প্রথম প্রেম, যা ভোলা যায় না কখনো!

আজ (১৮ সেপ্টেম্বর) প্রথম প্রেম দিবস। ২০১৫ সালে যুক্তরাষ্ট্রে দিবসটির যাত্রা শুরু হলে প্রতিবছরই বিভিন্ন ভাবে দিবসটি উদযাপিত হয়ে আসছে।

'চোখ মেললে দেখি তোমাকে, চোখ বুজলে পাই আরো কাছে'- এই গানের মতোই হৃদয়ের এক কোণে জায়গা করে রাখার পাশাপাশি প্রবাহমান জীবনে সেই মানুষটা পাশে না থাকলেও মনের গহীনে স্মৃতিগুলো উঁকি দেয়া অজান্তেই। হ্যাঁ, এটাই তো প্রথম প্রেম।

কেননা, এটা নচিকেতার ‘নীলাঞ্জনা’, অঞ্জনের ‘রঞ্জনা’ কিংবা সুনীলের ‘বরুণা' চরিত্রের মতোই স্মৃতিকাতর। যা হাজারো খারাপ স্মৃতি নিয়ে চলে গেলেও সহজে ভুলা যায় না। তাইতো বলে, প্রথম প্রেম; চলে গেলেও, রয়ে যায়!

একটি মনোবৈজ্ঞানিক গবেষণায় দেখা গেছে, প্রথম প্রেমের অনুভূতি অনেকটা প্রথমবার স্কাইডাইভিং বা বিমান থেকে প্যারাস্যুট নিয়ে লাফ দেওয়ার মতো। এরপর যতবারই লাফ দেয়া হোক না কেনো, প্রথম বারের স্মৃতির মতো আর এতো স্পর্শকাতর হয় না।

নিউইয়র্ক স্টেট ইউনিভার্সিটির মনোবিজ্ঞানের অধ্যাপক আর্ট অ্যারনের মতে, ‘যে কোনো বিষয়ে আপনার প্রথমবারের অভিজ্ঞতা অন্য সময়ের চেয়ে বেশি ভালো মনে থাকে। কেননা, প্রথমবার কোনো কাজ করার সময় যেমন কিছুটা ভীতি, কিছুটা উত্তেজনা কাজ করে, তেমনি প্রেমে পড়ার বিষয়টিও অনেকটা এ রকম।

তার মতে, প্রথম প্রেমের ক্ষেত্রে কখনো কখনো ভীতি থাকে ও প্রত্যাখ্যাত হওয়ার আশঙ্কা থাকে। প্রত্যাশা পূরণ হবে কি না, সে নিয়ে সংশয় থাকে। তাছাড়া উদ্বেগ হচ্ছে প্রেমের সবচেয়ে বড় অংশ। বিশেষ করে প্রথম প্রেমের ক্ষেত্রে। যার ফলে এমন অভিজ্ঞতাগুলো সহজেই কোমল হৃদয়ের একটা বিশেষ স্থান দখল করে রাখে। যেটা চাইলেও কেউ সহজে মুছে ফেলাতে পারে না’।

তাইতো কণ্ঠশিল্পী এড্রোকিশোরের কণ্ঠে শুনা যায়- 'সবার জীবনে প্রেম আসে/তাইতো সবাই ভালোবাসে/প্রথম যারে লাগে ভালো/যায় না ভুলা তারে কভু...;'

আগে কিংবা পরে, সবার জীবনেই আসে প্রেম। প্রবাহমান এই জীবনে কেউ অতিযত্নে সেটার পূর্ণতা দেয়, আবার কেউ দিতে ব্যর্থ হয়। নতুন মানুষের সাথে কেউ নতুন স্বপ্ন বুনতে শুরু করে। ফলে তৈরি হয় প্রেমের নানান গল্প। তাই বুঝি হুমায়ুন আজাদ বলেই গেছেন, ‘দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ কিংবা পঞ্চম প্রেম বলে কিছু নেই। মানুষ যখন প্রেমে পড়ে, তখন প্রতিটি প্রেমই প্রথম প্রেম।’

তবে সে যাহোক, স্বার্থ, অবহেলা কিংবা পরিস্থিতির কারণে প্রথম প্রেম ধীরে ধীরে মন থেকে মুছে যেতে থাকলেও, থেকে যায় কেবল সেই স্মৃতিগুলো। কেননা, এটাতো সত্যিকারের প্রেম। কাজী নজরুলের ভাষায়, 'যাকে সত্যিকার ভালবাসা যায়, সে অতি অপমান, আঘাত করলে, হাজার ব্যথা দিলেও তাকে ভোলা যায় না'।


সর্বশেষ সংবাদ