মানসিক চাপ কমাতে শিশুদের লিখিত পরীক্ষা নিবে না চীন

ছয় ও সাত বছর বয়সী শিশুদের লিখিত পরীক্ষা নিবে না চীন
ছয় ও সাত বছর বয়সী শিশুদের লিখিত পরীক্ষা নিবে না চীন  © সংগৃহীত

ছয় ও সাত বছর বয়সী স্কুলগামী শিশুদের মানসিক এবং শারীরিক চাপ কমাতে পরীক্ষায় নিষেধাজ্ঞার ঘোষণা দিয়েছে চীনের শিক্ষা মন্ত্রণালয়। মন্ত্রণালয়ের এমন সিদ্ধান্তে স্বাগত জানিয়েছে অনেকেই। খবর বিবিসি’র

চীনের শিক্ষা মন্ত্রণালয়ের এক বিবৃতিতে এমন তথ্য জানানো হয়েছে।

তবে নিয়ম মেনেই নির্দিষ্ট সংখ্যক প্রয়োজনীয় পরীক্ষা নেওয়া যাবে বলে জানায় শিক্ষা মন্ত্রণালয়।

বিবৃতিতে এই পদক্ষেপকে চীনের শিক্ষাখাতে ব্যাপক সংস্কারের একটি অংশ বলে আখ্যা দেওয়া হয়েছে। শুধু শিক্ষার্থীদের জন্যই নয় এমন পদক্ষেপের ফলে অভিবাকদের উপরও চাপ কমবে মনে করছে তারা।

বিবৃতিতে মন্ত্রণালয় জানিয়েছে, ‘পরীক্ষা স্কুলের শিক্ষা কার্যক্রমের প্রয়োজনীয় অংশ। কিন্তু অনেক স্কুলে অতিরিক্তি পরীক্ষা নিয়ে থাকে। শিশুদের প্রাথমিক বিদ্যালয়ে ভর্তি থেকে বিশ্ববিদ্যালয়ে প্রবেশ পর্যন্ত অসংখ্য পরীক্ষার মধ্যে দিয়ে যেতে হয়। ফলে শিশু থেকেই অতিরিক্ত চাপ পড়া কমাতেই এ ঐতিহাসিক সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এতে শিক্ষার্থীদের জন্য বোঝা হয়ে দাঁড়ায়। এ ধরণের সমস্যা থেকে বেরিয়ে আসা উচিত।’

বিবৃতিতে আরও বলা হয়েছে, ‘প্রাথমিক বিদ্যালয়ের প্রথম ও দ্বিতীয় শ্রেণির শিক্ষার্থীদের ক্ষেত্রে লিখিত পরীক্ষা নেওয়ার হবে না। অন্যান্য গ্রেডের স্কুলগুলো প্রতি সেমিস্টারে একটি চূড়ান্ত পরীক্ষা আয়োজন করতে পারে এবং জুনিয়র উচ্চ মাধ্যমিক স্কুলগুলো মিডটার্ম পরীক্ষা নিতে পারবে।

বিবৃতিতে প্রাথমিক বিদ্যালয়ের সকল শ্রেণীর জন্য আন্তঃস্কুল পরীক্ষাও বন্ধ ঘোষণা করা হয়েছে। এছাড়ও জুনিয়র উচ্চ মাধ্যমিক শিক্ষার্থীদের সাপ্তাহিক, ইউনিট ও মাসিক পরীক্ষাও বন্ধ করে দেওয়া হয়েছে।

অন্যদিকে সংবাদমাধ্যম এএফপি’র এক প্রতিবেদনে বলা হয়েছে, চীনের শিক্ষা মন্ত্রণালয় এ বছর প্রথম শ্রেণির শিক্ষার্থীদের জন্য হোমওয়ার্ক দেওয়া বন্ধ করেছে। তবে জুনিয়র উচ্চ মাধ্যমিকের শিক্ষার্থীদের জন্য রাতের বেলায় দেড় ঘণ্টার জন্য সীমিত হোমওয়ার্কের অনুমতি দেওয়া হয়েছে।


সর্বশেষ সংবাদ