ভ্যাকসিন নিলেই ১০০ ডলার দেবে যুক্তরাষ্ট্র

ভ্যাকসিন নিলেই ১০০ ডলার দেবে যুক্তরাষ্ট্র
ভ্যাকসিন নিলেই ১০০ ডলার দেবে যুক্তরাষ্ট্র  © ফাইল ছবি

আমেরিকায় একটি বড় অংশের মানুষ টিকা নিতে চাইছেন না। টিকাবিরোধী আন্দোলনও হয়েছে দেশটিতে। এরই মধ্যে নতুন করে করোনার প্রকোপ ছড়াতে শুরু করেছে দেশে। ডেল্টা সংস্করণ দ্রুত ছড়াতে শুরু করেছে। ফলে দ্রুত টিকাকরণ শেষ করা দরকার। এই পরিস্থিতিতেই নতুন সিদ্ধান্ত নিয়েছেন প্রেসিডেন্ট জো বাইডেন।

বৃহস্পতিবার হোয়াইট হাউসে প্রেসিডেন্ট বাইডেন বলেন, এখনো যারা টিকা নেননি, তারা টিকা নিলেই সরকারের তরফ থেকে ১০০ ডলার দেওয়া হবে। বস্তুত, এর জন্য আলাদা ফান্ডেরও প্রয়োজন হবে না। আমেরিকার অর্থ মন্ত্রণালয় জানিয়েছে, কোভিড রিলিফের যে ফান্ড তৈরি করা হয়েছিল, সেখান থেকেই এই অর্থ দেওয়া সম্ভব।

বাইডেন বলেন, যারা এর মধ্যেই টিকা নিয়ে ফেলেছেন, তারা নিশ্চয় ক্ষুব্ধ হবেন। কিন্তু দেশের মানুষের স্বার্থেই এই সিদ্ধান্ত নিতে হচ্ছে। সবাই টিকা না নিলে করোনা রোখা সম্ভব নয়। স্বাভাবিক জীবনেও ফিরে যাওয়া সম্ভব নয়। ফলে এখনো টিকা নিতে যারা অনিচ্ছুক, তাদের জন্য এই ঘোষণা করতে বাধ্য হয়েছে সরকার।

চলতি বছর জানুয়ারিতে আনুষ্ঠানিকভাবে জো বাইডেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্টের দায়িত্ব গ্রহণের পর গণটিকাদান কর্মসূচির ওপর জোর দেন এবং ঘোষণা করেন, ৪ জুলাই যুক্তরাষ্ট্রের স্বাধীনতা দিবসের আগে দেশের প্রাপ্তবয়স্ক জনসংখ্যার ৭০ শতাংশকে টিকার আওতায় আনার লক্ষ্য নিয়েছে যুক্তরাষ্ট্র।


মন্তব্য

এ বিভাগের আরো সংবাদ

সর্বশেষ সংবাদ