উপস্থাপকের সময় অজ্ঞতা, ১ ঘণ্টা বসে থাকলেন নোম চমস্কি

উপস্থাপক ও নোম চমস্কি
উপস্থাপক ও নোম চমস্কি  © ফেসবুক থেকে সংগৃহীত

আধুনিক ভাষাতত্ত্বের জনক ও মার্কিন দার্শনিক নোম চমস্কি বুধবার (২৩ জুন) সকাল ১০টায় বাংলাদেশের একটি সাক্ষাৎকারভিত্তিক প্রতিষ্ঠানের ফেইসবুক লাইভে যুক্ত হয়েছিলেন। কিন্তু সেই ফেসবুক লাইভ নিয়ে উঠেছে সমালোচনার ঝড়।

নোম চমস্কিকে দীর্ঘ এক ঘণ্টা বসিয়ে রাখা, তার অনাগ্রহ সত্ত্বেও উপস্থাপকের তাকে জোরপূর্বক লাইভে আটকে রাখার চেষ্টাসহ তাকে সঠিকভাবে সম্মান দিতে না পারার ঘটনায় বেশ ক্ষুব্ধ হয়েছেন নেটিজেনরা। বিষয়টি নিয়ে সামাজিক যোগাযোগ মাধ্যমে আয়োজক প্রতিষ্ঠানটি টি-কাপের প্রতিষ্ঠাতা ও অনুষ্ঠানটির উপস্থাপক তানভিরুল মিরাজ রিপনের বেশ কড়া সমালোচনা করছেন সকলেই। আন্তর্জাতিক পর্যায়েও বিষয়টি নিয়ে সমালোচনা হয়েছে।

আন্তর্জাতিক সময় সমন্বয়ে ভুল বোঝাবুঝির কারণ দেখিয়ে নোম চমস্কিকে দীর্ঘ এক ঘণ্টা বসিয়ে রাখা বিষয়টি কেউই সহজভাবে নেননি। এমনকি ঘটনাটির সমালোচনা করেছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের পদার্থবিজ্ঞান বিভাগের অধ্যাপক কামরুল হাসান মামুন। আজ তিনি ঘটনাটির তীব্র সমালোচনা জানিয়ে নিজ ফেসবুক  আইডিতে একটি পোস্ট শেয়ার করেন।

সেখানে তিনি লিখেছেন, ‘কে এই মিরাজ রিপন? কারো ইন্টারভিউ নেওয়ার আগে যার ইন্টারভিউ নেওয়া হবে তার উচ্চতা মাপার মত যোগ্যতা আছে কিনা সেই হোমওয়ার্কটা আগে করতে হবে। নোয়াম চমস্কির উচ্চতা মাপার জন্য ইয়ার্ড-স্টিক আর "ক" "খ" "গ" কে মাপার জন্য একই ইয়ার্ড-স্টিক ব্যবহার করা মানে ইন্টার-এটমিক দূরত্ব মাপার ইয়ার্ড-স্টিক যেমন নেনোমিটার দিয়ে ইন্টার-গ্যালাক্টিক দূরত্ব মাপার মত অবস্থা।
বড় মানুষরা বিনয়ী হয়। সাক্ষাৎকার চাইলে ফিরিয়ে দেয় না। যে সাক্ষাৎকার চাইবে এইটা তার জানতে হবে চমস্কির সাক্ষাৎকার নেওয়ার যোগ্যতা তার আছে কিনা। লিংকটি কমেন্ট থ্রেডের প্রথম কমেন্টে দেওয়া হলো!
নোয়াম চমস্কি অনুষ্ঠানের শুরুতেই বলেছে যে হোস্ট ঠিক সময়ে উপস্থিত হতে পারেনি তাই তার হাতে আর সময় নেই। নতুন করে আবার সময় নির্ধারণ করে reschedule করা যেতে পারে। এই মিরাজরিপন চমস্কির এই সহজ ইংরেজিটা বুঝেছিল কিনা আমার সন্দেহ। হঠাৎ করে রিডিং পড়ে প্রশ্ন করা শুরু করেছে। উত্তর যে সে বোঝে নাই তও স্পষ্ট। কি আর বলব?
বাংলাদেশে এখন এটাই ঘটছে। দ্রুত নাম কামানোর ধান্দা। মহুয়া ফ্যাশান হাউসকে স্পনসর বানিয়ে এই বেটা এই ইন্টারভিউকে আবার পণ্য বানিয়ে বানিয়ে ফেলেছে। কোন মাত্রার ধান্দাবাজ। বাংলাদেশকে বিশ্বের বুকে হেয় করার জন্য এর বিচার হওয়া উচিত যাতে এইরকম কাজ আর কেউ করার সাহস না পায়।' 

আরও অনেকেই ঘটনাটির সমালোচনা করে বলেছেন, ‘আন্তর্জাতিক সময় বোঝাটা এতো কঠিন কাজতো নয়। আর এত বড় মাপের একজনের সাথে শিডিউল করার সময় অবশ্যই বিষয়টি নিয়ে সচেতন থাকা উচিত ছিল। তারপর দেরি হওয়ায় উনি বারবার যখন রিসিডিউলের কথা বলছেন তখন তার কথা পাত্তা না দিয়েই বোকার মত লাইভ চালিয়ে যাওয়ার চেষ্টা যথেষ্ট অসম্মানজনক আচরণ। এ ধরনের ঘটনা বাংলাদেশকে বহির্বিশ্বের কাছে ছোট করে দেয়। ’

তবে উপস্থাপক তানভিরুল মিরাজ রিপন তার আচরণে ক্ষমা প্রার্থনা করে বলেছেন, ‘আন্তর্জাতিক সময় সমন্বয়ে কিছুটা ভুল বোঝাবুঝি হওয়ায় চমস্কি আজকের লাইভে উপস্থিত থাকলেও অন্য শিডিউল থাকায় আমাদের সাথে নির্ধারিত সময় দিতে পারিনি। তাই আমরা দ্রুত কিছু প্রশ্ন করেছি৷ তিনি ইতোমধ্যে আবার প্রোগ্রাম অ্যারেঞ্জ করার জন্য টি-কাপকে বলেছেন। আমরা সেটা নিয়ে আলোচনা করছি। আশা করছি আমরা আবার আপনাদের নোম চমস্কির কাছে ফিরিয়ে নিয়ে যেতে পারবো। এবং আমরা শীঘ্রই তারিখ ঘোষণা করবো।’


সর্বশেষ সংবাদ