করোনা নিয়ে অনুসন্ধান

টিআইবির পুরস্কার পেলেন তিন সাংবাদিক

টিআইবির পুরস্কার পেলেন তিন সাংবাদিক
টিআইবির পুরস্কার পেলেন তিন সাংবাদিক  © সংগৃহীত

করোনা নিয়ে বিশেষ অনুসন্ধানী সাংবাদিকতার জন্য তিন ক্যাটাগরিতে দেশের তিন সাংবাদিককে পুরস্কৃত করেছে ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের (টিআইবি)। মঙ্গলবার (২২ জুন) ‘করোনাকালে অনুসন্ধানী সাংবাদিকতার চ্যালেঞ্জ ও করণীয়’ এক শীর্ষক আলোচনা এবং ‘কোভিড-১৯ বিষয়ক বিশেষ অনুসন্ধানী সাংবাদিকতা পুরস্কার-২০২০ ঘোষণা’ উপলক্ষে আয়োজিত অনলাইন অনুষ্ঠানে পুরস্কারের নির্বাচিতদের নাম ঘোষণা করা হয়।

টিআইবির নির্বাহী পরিচালক ড. মো ইফতেখারুজ্জামান তাদের নাম ঘোষণা করেন। পুরস্কার প্রাপ্তরা প্রত্যেকে একটি ক্রেস্ট ও এক লাখ ২৫ হাজার টাকা পাচ্ছেন। পুরস্কার প্রাপ্তরা হলেন- আঞ্চলিক ক্যাটাগরিতে দ্য ডেইলি চট্টগ্রাম প্রতিদিনের স্টাফ রিপোর্টার আবু রায়হান তানিম। তার প্রতিবেদনের শিরোনাম ছিল- চট্টগ্রামে করোনা রোগী আইসিইউ পায় না, ১২ হাসপাতালের গল্প পুরোটাই ফাঁকি।

জাতীয় অনলাইন ক্যাটাগরিতে পুরস্কার জিতেছেন সারাবাংলাডটনেটের সিনিয়র রিপোর্টার সৈকত ভৌমিক। করোনা পরীক্ষা নিয়ে জেকেজি হেলথকেয়ারের প্রতারণার জাল শীর্ষক পাঁচ পর্বের প্রতিবেদনে তিনি পুরস্কার জিতেন। এবং ইলেকট্রনিক মিডিয়া ক্যাটাগরিতে ৭১ টেলিভিশনের বিশেষ প্রতিবেদক পারভেজ নাদির রেজা। তার প্রতিবেদনের বিষয়বস্তু ছিল- হ্যান্ড স্যানিটাইজারে বিষাক্ত মিথানল।

অনুষ্ঠানে টিআইবির পক্ষ থেকে বলা হয়, স্বাধীন সাংবাদিকতা করার ক্ষেত্রে বাংলাদেশের পরিস্থিতি দিন দিন খারাপ হচ্ছে। দেশের অধিকাংশ গণমাধ্যমে দক্ষ সংবাদকর্মী তৈরি হওয়ার পরিবর্তে ‘স্পাইরাল অব সাইলেন্স’ তত্ত্বের স্পাইরাল ইফেক্ট পড়েছে। ফলে গত কয়েক বছরে পেশার প্রতি প্রতিশ্রুতিশীল অনেক গণমাধ্যমকর্মী স্বেচ্ছায় এবং অনেক ক্ষেত্রে নানামুখী চাপ ও জীবন-জীবিকার তাগিদে পেশার পরিবর্তন করেছেন। যা দীর্ঘমেয়াদে সাংবাদিকতার ওপর নেতিবাচক প্রভাব ফেলবে। করোনার প্রভাবে ভেঙে পড়া অর্থনীতি ঘুরে দাঁড়াবে, কিন্তু সাংবাদিকতা তথা গণমাধ্যমের ওপর যে নেতিবাচক প্রভাব পড়েছে সে ক্ষতি কাটিয়ে উঠতে দীর্ঘ সময়ের প্রয়োজন হবে।


সর্বশেষ সংবাদ