২১ জুন ২০২১, ০৯:৫৩

মেক্সিকোর সীমান্ত শহরে বন্দুকধারীদের গুলি, নিহত ১৮

মেক্সিকোর সীমান্ত শহরে বন্দুকধারীদের গুলি, নিহত ১৮  © সংগৃহীত

মেক্সিকোর মার্কিন সীমান্ত শহর রেনোসার বিভিন্ন অংশে বন্দুকধারীর একটি গ্রুপ হামলা চালিয়েছে। এতে অন্তত ১৮ জনের মৃত্যু হয়েছে। রবিবার দেশটির নিরাপত্তা বাহিনী জানিয়েছে, কয়েকজন বন্দুকধারীর একটি গ্রুপ কয়েকটি গাড়িতে করে শনিবার এসব হামলা চালায়। এই ঘটনায় জড়িত সন্দেহে একজনকে আটক এবং তিনটি ট্রাক জব্দ করা হয়েছে। রেনোসা শহরের নিয়ন্ত্রণ নিয়ে স্থানীয় কয়েকটি মাদক চোরাকারবারি চক্র গত কয়েক বছর ধরে লড়াই করে আসছে। টেক্সাস শহর লাগোয়া রেনোসার সীমান্তজুড়ে প্রায়ই মাদক চোরাকারবারি চক্রগুলোর আধিপত্য ও এলাকার নিয়ন্ত্রণ নিয়ে সংঘর্ষ হয়। মেক্সিকোর সবচেয়ে সহিংসতাপ্রবণ এলাকা হিসেবেও রেনোসার পরিচিতি আছে।

নিরাপত্তা বাহিনীর এক বিবৃতিতে বলা হয়েছে, শনিবার বিকেলে রেনোসার পূর্বাঞ্চলীয় কয়েকটি এলাকায় প্রথমে হামলা শুরু হয়। স্থানীয় সংবাদমাধ্যম প্রথমে ১৫ জনের মৃত্যুর কথা জানালেও পরে আরও তিন জনের মরদেহ পাওয়া যায়। তবে এই হামলার উদ্দেশ্য এবং কারা এই হামলা চালিয়েছে তা এখনও জানা যায়নি। মেক্সিকো সরকার এক বিবৃতিতে জানিয়েছে, এই খুনোখুনির কারণ নির্নয় এবং দায়ীদের চিহ্নিত করতে তদন্ত শুরু হয়েছে। বিশেষ করে রেনোসার বিভিন্ন অংশে নজরদারি এবং টহল জোরালো করা হয়েছে। সহিংসতার পর ওই এলাকায় সেনাবাহিনী, ন্যাশনাল গার্ড, রাজ্য পুলিশ এবং অন্যান্য সংস্থার সদস্যদের মোতায়েন করা হয়েছে।

মেক্সিকোয় ২০১৯ সালে ৩৪ হাজার ৬৮১ জন খুন হয়। পরের বছর খুন হয় ৩৪ হাজার ৫৫৪ জন। গত কয়েক দশকের মধ্যে এই বছর দুটিকেই সবচেয়ে বেশি প্রাণঘাতী বলে বিবেচনা করা হচ্ছে। যুক্তরাষ্ট্রে অস্ত্র, মাদক ও মানুষ পাচারের রুটের নিয়ন্ত্রণ নিতে মেক্সিকোর কয়েকটি চক্র লড়াই করছে। অপরাধী এসব চক্রকে নিয়ন্ত্রণ করতে হিমশিম খাচ্ছে দেশটির সরকার।