২০২১ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত গুম হয়েছেন ১১ জন

গুম
গুম  © প্রতীকি ছবি

সম্প্রতি জনপ্রিয় তরুণ ইসলামি বক্তা আবু ত্ব-হা মোহাম্মদ আদনান নিখোঁজ হয়েছেন। তার নিখোঁজের ৫ম দিনের মাথায়ও মেলেনি কোনো হদিস। তবে বাংলাদেশে গুম বা নিখোঁজের ঘটনা এটিই প্রথম নয়। মানবাধিকার সংগঠন অধিকারের হিসাবে শুধু ২০২১ সালের জানুয়ারি থেকে এপ্রিল পর্যন্ত দেশে ১১ জন গুম হয়েছেন। 

২০১৯ সালের আগস্ট মাসে আইন ও সালিশ কেন্দ্রের দেওয়া তথ্য অনুযায়ী গত ১৩ বছরে বাংলাদেশে ৬০৪ জন গুমের শিকার হয়েছেন। তাদের মধ্যে মাত্র ৭৮ জনের লাশ উদ্ধার হয়েছে। ৮৯ জনকে গ্রেপ্তার দেখানো হয়েছে এবং ৫৭ জন কোনো না কোনোভাবে ফিরে এসেছেন। এশিয়ান হিউম্যান রাইটস কমিশন (এএইচআরসি) বাংলাদেশে ২০১৯ সালের আগস্ট মাসে ২০০৯ থেকে ২০১৯ সালের জুলাই মাস পর্যন্ত গুম হওয়া ৫৩২ জনের একটি তালিকা প্রকাশ করেছিল। গুমের এ সংখ্যা বেড়েই চলেছে।

কিন্তু আচমকা নাগরিকের নিখোঁজের বিষয় নিয়ে চিন্তিত নয় সরকার ও প্রশাসন, এমনি অভিযোগ বিভিন্ন সময় নিখোঁজ হওয়া পরিবারের সদস্যদের।

তথ্য সূত্রে জানা যায়, জাতিসংঘের এই বিশেষজ্ঞ কমিটির [জাতিসংঘের নির্যাতনবিরোধী কমিটিতে-ক্যাট] সর্বসাম্প্রতিক নথিতে (জুলাই মাসে তৈরি) দেখা যায়, বাংলাদেশে ৬১ জনের গুম-রহস্যের এখনো কোনো কিনারা হয়নি। এর মধ্যে কমিটি সরকারের কাছে পাঁচজনের গুমের বিষয়ে জরুরি ভিত্তিতে তথ্য জানতে চেয়েছে। গুমের ঘটনা উদ্বেগজনক হারে বাড়ার কারণে এ কমিটি ২০১১ সালের ৪ মে, ২০১৬ সালের ৯ মার্চ, ২০১৭ সালের ২২ ফেব্রুয়ারি এবং গত ২৯ জুন উদ্বেগ প্রকাশ করে সরকারের কাছে চিঠি দিয়েছে। কমিটি ২০১৩ সালের ১২ মার্চ আলাদা চিঠি দিয়ে বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানানোর অনুরোধও জানিয়েছে। ওই অনুরোধের বিষয়ে তারা আরও পাঁচবার সরকারকে চিঠি লিখলেও সরকার তাদের অনুরোধে সাড়া দেয়নি।’ 

এদিকে আদালতে ২০০৬ থেকে ২০১৪ সাল পর্যন্ত গুমের বিষয়ে তিনটি রিট করা হয়েছে। এর পরিপ্রেক্ষিতে আদালত তিনটি রুল জারি করেছেন। কিন্তু সরকারের কাছ থেকে কোনো উত্তর পাওয়া যায়নি। ফলে এই রিটগুলোর নিষ্পত্তি হয়নি। শেষ রিট আবেদনেরও সাত বছর পার হয়ে গেছে।

এখনো হারিয়ে যাওয়া ব্যক্তির পরিবার একনো পথ চেয়ে থাকে হয়তো ফিরে আসবে তার প্রিয়জন।

 


সর্বশেষ সংবাদ