তৃণমূল কংগ্রেস

এমবিএ শেষ করার ১০ বছরে পরিণত রাজনীতিক অভিষেক

অভিষেক বন্দ্যোপাধ্যায়
অভিষেক বন্দ্যোপাধ্যায়  © ফাইল ফটো

এ বছরের বিধানসভা ভোট ভারতের পশ্চিমবঙ্গের রাজনীতিতে একটি গুরুত্বপূর্ণ অধ্যায়। অভিষেক বন্দ্যোপাধ্যায় সেই অধ্যায়ের অন্যতম সফল নায়ক বলা যায়। মমতা বন্দ্যোপাধ্যায়ের পর তিনিই ছিলেন তৃণমূল কংগ্রেসের দ্বিতীয় তারকা প্রচারক। জেলায় জেলায় ঘুরে প্রচার করেছেন। ভোটকৌশলী প্রশান্ত কিশোরকে দলের জন্য নিয়ে আসার সিদ্ধান্তও ছিল তাঁরই। তাঁর পরিশ্রম এবং সিদ্ধান্তের ফল পেয়েছে তৃণমূল।

ফলে নেতৃত্বের আসনে পাকাপোক্ত করে বসাটা অনিবার্য হয়ে পড়েছিল অভিষেকের। তৃণমূলের যুবনেতার পদ থেকে সরাসরি জাতীয় রাজনীতিতে পদার্পণ করলেন। শনিবার তাঁকে সর্বভারতীয় তৃণমূল কংগ্রেসের সাধারণ সম্পাদক করেছেন মমতা। বয়স মাত্র ৩৩ বছর, অথচ এরই মধ্যে রাজ্য রাজনীতি ছেড়ে জাতীয় স্তরের রাজনীতিতে ঢুকে পড়লেন তৃণমূলের দু’বারের সাংসদ অভিষেক। নতুন দায়িত্ব বলছে, আপাতত তাঁর লক্ষ্য একটাই— ২০২৪ সালের লোকসভা নির্বাচন।

আরও পড়ুন: ঢাবি শিক্ষার্থীদের স্মার্টফোন কিনতে ৮ হাজার করে ঋণ, আবেদনের শেষ সময় ১৫ জুন

মাত্র ১০ বছর আগে রাজনীতিতে আসা যুবকের এই রাজনৈতিক উত্থান চোখে পড়ার মতোই। বিধানসভা ভোটে একেবারে সামনের সারিতে দাঁড়িয়ে নেতৃত্ব দিয়েছেন। সরাসরি মোকাবিলা করেছে নরেন্দ্র মোদি-অমিত শাহ জুটির। পরিণত রাজনীতিকের মতো ব্যবহার করেছেন। বক্তৃতা করেছেন তুখোড়।

কলকাতায় ১৯৮৭ সালের ৭ নভেম্বর জন্ম অভিষেকের। বাবা অমিত বন্দ্যোপাধ্যায়, মা লতা। মমতার আট ভাতিজা-ভাতিজির মধ্যে সবচেয়ে বড় তিনিই। পড়াশোনা প্রথমে নব নালন্দা হাইস্কুলে। পরে কলকাতারই এম পি বিড়লা ফাউন্ডেশন হায়ার সেকেন্ডারি স্কুল থেকে দ্বাদশ। এরপর মানবসম্পদ এবং বিপণন সংক্রান্ত পড়াশোনা করতে দিল্লি যান। ২০০৯ সালে ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ প্ল্যানিং অ্যান্ড ম্যানেজমেন্ট থেকে এমবিএ ডিগ্রি নেন অভিষেক। এরপরেও দিল্লিতেই ছিলেন। ২০১১ সালে তাঁকে কলকাতায় ফিরিয়ে আনেন মমতা। সেবছরটিও ছিল তৃণমূলের কাছে একটি গুরুত্বপূর্ণ বছর। সে বছরই পশ্চিমবঙ্গের ৩৪ বছরের বামশাসনকে উপড়ে ফেলে বিপুল ভোটে ক্ষমতায় এসেছিল তৃণমূল। মমতা অভিষেকের রাজনৈতিক অভিষেক সে বছরেই। তৃণমূলের যুবশাখার নেতা হিসেবে রাজনৈতির যাত্রা শুরু হয়েছিল অভিষেকের।

আরও পড়ুন: অধ্যক্ষের বিরুদ্ধে দুদকের অর্ধকোটি টাকা আত্মসাতের মামলা

২০১২ সালে বিয়ে। পরের বছরই এক মেয়ে সন্তান হয় অভিষেকের। পরের সময় কঠোর পরিশ্রমের মধ্য দিয়ে রাজনীতির ময়দানে নিজেকে প্রস্তুত করেন তিনি। দলের অঘোষিত দ্বিতীয় নেতা হিসেবে অভিষেকের আত্মপ্রকাশ ২০১৯ সালের লোকসভা নির্বাচনের পর। ওই ভোটে বিজেপির উত্থানের পর ২০২১-এর বিধানসভা ভোটে সতর্ক হয় তৃণমূল। ভোটকৌশলী প্রশান্ত কিশোরকে আনেন তিনি। অভিষেক-পিকে জুটিই পশ্চিমবঙ্গে এ বছরের বিধানসভা ভোটে তৃণমূলের অন্যতম আলোকবর্তিকা।


সর্বশেষ সংবাদ