ট্রাম্পকে নিষিদ্ধ করল ফেসবুক

ডোনাল্ড ট্রাম্প
যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প  © ফাইল ফটো

যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পকে দুই বছরের জন্য নিষিদ্ধ করেছে ফেসবুক। শুক্রবার এ নিষেধাজ্ঞার ঘোষণা দিয়ে ফেসবুক বলেছে, নীতিমালা লঙ্ঘনের জন্য ট্রাম্পের সর্বোচ্চ শাস্তি এটাই। বার্তা সংস্থা এএফপি এ খবর জানিয়েছে।

ফেসবুক বলেছে, গত ৬ জানুয়ারি যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে হামলায় উসকানি দেওয়ার জন্য ট্রাম্পকে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে। গত ৭ জানুয়ারি থেকে এটি কার্যকর হয়েছে। সম্প্রতি ফেসবুকের নিরপেক্ষ ওভারসাইট বোর্ড তার বিষয়ে তদন্ত করে জানায়, ফেসবুকে অনির্দিষ্টকাল ধরে ট্রাম্পের নিষিদ্ধ থাকার বিষয়টি পর্যালোচনা করা উচিত। তারপরই নিষেধাজ্ঞার ঘোষণা এল।

ফেসবুকের গ্লোবাল অ্যাফেয়ার্সের ভাইস প্রেসিডেন্ট নিক ক্লেগ বলেছেন, ‘যে ঘটনার জন্য ট্রাম্প নিষিদ্ধ হন, সে বিষয়ে আমরা মনে করি, তাঁর পদক্ষেপ ফেসবুকের নীতিমালার চরম লঙ্ঘণ। এ কারণে নতুন নীতিমালা অনুযায়ী ট্রাম্প সর্বোচ্চ শাস্তি পেয়েছেন।’

গত ৬ জানুয়ারি প্রেসিডেন্ট জো বাইডেনের জয়ের স্বীকৃতি দিতে ক্যাপিটলে অধিবেশন চলছিল। তখন ট্রাম্প–সমর্থকেরা ক্যাপিটলে হামলা চালান। হামলায় পুলিশসহ সদস্য পাঁচজন নিহত নিহত হন। ট্রাম্পের উসকানিতে এ হামলা চালানো হয় বলে অভিযোগ ওঠে। এরপর ফেসবুক এবং টুইটারে নিষিদ্ধ হন তিনি।

ফেসবুকে নিষিদ্ধ হওয়ার পরই এক প্রতিক্রিয়ায় মার্কিন ভোটারদের জন্য এটিকে ‘অপমান’ বলে মন্তব্য করেছেন ডোনাল্ড ট্রাম্প। বিবৃতি দিয়ে তিনি বলেছেন, ‘সাড়ে সাত কোটি মানুষ প্রেসিডেন্ট নির্বাচনে আমাদের ভোট দিয়েছিলেন। তাঁদের জন্য ফেসবুকের আদেশ অপমানের। এটি তাঁরা কখনোই মেনে নেবেন না।’


x

সর্বশেষ সংবাদ