তিন ঘণ্টার বদলে দেড় ঘণ্টা, পশ্চিমবঙ্গের এসএসসি-এইচএসসি জুলাই-আগস্টে

তিন ঘণ্টার বদলে দেড় ঘণ্টায় হবে পশ্চিমবঙ্গের এসএসসি-এইচএসসি পরীক্ষা
তিন ঘণ্টার বদলে দেড় ঘণ্টায় হবে পশ্চিমবঙ্গের এসএসসি-এইচএসসি পরীক্ষা  © ফাইল ছবি

মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে ভারতের পশ্চিমবঙ্গ সরকার। আগামী জুলাইয়ের শেষ সপ্তাহে হবে চলতি বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষা ও আগস্টের দ্বিতীয় সপ্তাহে হবে মাধ্যমিক পরীক্ষা। তিন ঘণ্টার বদলে পরীক্ষা হবে দেড় ঘণ্টার।

আজ বৃহস্পতিবার (২৭ মে) সংবাদ সম্মেলনে এ কথা জানিয়েছেন রাজ্যটির মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

মুখ্যমন্ত্রী মমতা জানিয়েছেন, করোনাবিধি মেনে যার যার নিজের পাড়ার স্কুলে সিট পড়বে। কারণ শিক্ষার্থীরা নিজের স্কুলে পরীক্ষা দিতে পারলে সুবিধা হয়। বাড়ির সামনের স্কুলে পরীক্ষা হলে বাসে করে যেতে হয় না। সাবজেক্ট যাতে কমিয়ে দেওয়া যায় তাও দেখা হচ্ছে।

পড়ুন: যেভাবে হবে বাংলাদেশের এসএসসি-এইচএসসি পরীক্ষা

মমতা বলেন, উচ্চ মাধ্যমিক পরীক্ষা আগে নেয়ার সঙ্গত কারণ রয়েছে। উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোতে ভর্তি ও প্রবেশিকা পরীক্ষার সময় হয়ে যাচ্ছে। তাই মাধ্যমিক পরীক্ষার আগে উচ্চ মাধ্যমিক পরীক্ষা নেওয়ার সিদ্ধান্ত নিয়েছে সরকার।

পড়ুন: শিক্ষার জন্য তালেবান এলাকা ছেড়ে যাচ্ছে আফগান মেয়েরা

মাধ্যমিকের পরীক্ষার্থী ১২ লাখের বেশি। আবশ্যিক বিষয় ৭টি। অ্যাডিশনাল সাবজেক্ট ৩৮ থেকে ৫৮টা। অ্যাডিশনাল সাবজেক্টের জন্য পরীক্ষা হবে না। স্কুলের পরীক্ষায় যে নম্বর ছাত্র-ছাত্রীরা অতিরিক্ত বিষয়ে পেয়েছে সেটিই মাধ্যমিক পরীক্ষার নম্বরের সঙ্গে যোগ হবে।  

পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী বলেন, সময় কমলে এ ক্ষেত্রে আগের প্রশ্নপত্রতেই পরীক্ষা নেওয়া হবে। যেখানে ১০টা প্রশ্নের উত্তর দিতে হতো, সেখানে পাঁচটা প্রশ্নের উত্তর করলেই চলবে। আমি চাই অল্পের মধ্যে দিয়ে হোক। বাকি বিষয়গুলোতে বিদ্যালয়ের অভ্যন্তরীণ মূল্যায়নের ভিত্তিতে নম্বর দেওয়া হবে।


সর্বশেষ সংবাদ