ধেয়ে আসছে ঘূর্ণিঝড় ‘তওকতে’, আঘাত হানতে পারে রবিবার

প্রতীকী
প্রতীকী  © ফাইল ছবি

আবর সাগর এবং ভারতের লাক্ষাদ্বীপ এলাকা থেকে ধেয়ে আসছে এক ঘূর্ণিঝড়। রবিবারের মধ্যে আরব সাগরে তৈরি হওয়া এই নিম্নচাপটি ঘূর্ণিঝড়ের আকার নেবে বলে জানিয়েছে ভারতীয় আবহাওয়া দপ্তর। এর নাম রাখা হয়েছে ‘তওকতে’। পরিস্থিতি মোকাবিলা করতে ইতিমধ্যেই জাতীয় বিপর্যয় মোকাবিলা বাহিনীর (এনডিআরএফ) ৫৩টি দলকে তৈরি রাখা হয়েছে।

এছাড়া ইতিমধ্যেই ভারতের মহারাষ্ট্র, কেরালা এবং গুজরাটে ভারি বৃষ্টির সতর্কতা জারি করা করেছে। বেশ কয়েকটি জায়গায় বৃষ্টি শুরুও হয়েছে। আজ শুক্রবার থেকেই লাক্ষাদ্বীপসহ কিছু এলাকায় হালকা থেকে মাঝারি বৃষ্টি শুরু হয়েছে। তওকতের কারণে শুক্রবারই লাল পতাকা জারি করা হয়েছে কেরালার পাঁচ জেলায়।

স্থানীয় সংবাদমাধ্যম সংবাদ প্রতিদিনের খবরে বলা হয়েছে, রবিবার বা সোমবার ভারতের দক্ষিণ উপকূলে তওকতের আছড়ে পড়ার আশঙ্কা করা হচ্ছে। কেরালায় শনিবার থেকে ভারি থেকে অতিভারি বৃষ্টির সতর্কতা জারি করা হয়েছে।

কোঙ্কন উপকূলে আছড়ে পড়তে চলা তওকতের প্রভাবে মুম্বাই, গোয়া, এবং গুজরাটে ভালো প্রভাব পড়বে। গুজরাটে এই ঘূর্ণিঝড় মঙ্গলবার আঘাত হানতে পারে বলে সতর্কতা জারি করা হয়েছে। এমনকি ঘূর্ণিঝড়ের প্রভাবে বুধবার নাগাদ রাজস্থানের দক্ষিণ-পশ্চিম এলাকায় ভারি বৃষ্টি হতে পারে। আগামী ৫ থেকে ৬ দিন উপকূলবর্তী এই রাজ্যগুলোতে ঝোড়ো হাওয়া বয়ে যাবে। জায়গা বিশেষে এই ঝড়ের গতি ৪০ থেকে ৮০ কিলোমিটার প্রতি ঘণ্টা পর্যন্ত পৌঁছতে পারে।


সর্বশেষ সংবাদ