অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অশালীন মন্তব্য, অধ্যাপক বরখাস্ত

অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অশালীন মন্তব্য করে বরখাস্ত হয়েছেন অধ্যাপক
অনলাইন ক্লাসে শিক্ষার্থীদের উদ্দেশ্যে অশালীন মন্তব্য করে বরখাস্ত হয়েছেন অধ্যাপক  © এইসময়

ভারতের অন্যতম সেরা শিক্ষাপ্রতিষ্ঠান। আর সেখানেই তফসিলি জাতি ও উপজাতীয় ছাত্র-ছাত্রীদের নিয়ে অশালীন মন্তব্য করে বসলেন এক অধ্যাপক। অভিযোগ, এই ঘটনা ঘটেছে খড়গপুর আইআইটিতে। এ ঘটনার ভিডিও অনলাইনে ছড়িয়ে পড়ায় রীতিমতো শোরগোল পড়ে যায়। এর জেরে সেই অধ্যাপককে আপাতত বরখাস্ত করেছে কর্তৃপক্ষ।

ঘটনার কথা সামনে আসতেই সে বিষয়ে তদন্ত শুরু করে কর্তৃপক্ষ। গণমাধ্যমের খবরে বলা হয়েছে, তদন্তে দোষী প্রমাণিত হন অভিযুক্ত অধ্যাপক। এর জেরে পরবর্তী নির্দেশ না পাওয়া পর্যন্ত তাঁকে বরখাস্ত করা হয়েছে।

করোনা মহামারীর জেরে বিগত এক বছরের বেশি সময় ধরে ভারতে অনলাইনে পাঠ চলছে। এমনই একটি ক্লাস চলার সময় ছাত্র-ছাত্রীদের উদ্দেশ্যে অশালীন কথা বলার অভিযোগ ওঠে ওই নারী মহিলা অধ্যাপকের বিরুদ্ধে। কিছু ছাত্র সেই অনলাইন ক্লাসের ভিডিও রেকর্ড করে সোশ্যাল মিডিয়ায় আপলোড করে ফেলেন।

মুহূর্তের মধ্যে ভাইরাল হয়ে যায় সেই ভিডিও। এর ফলে স্বাভাবিকভাবেই নেটিজেনদের প্রশ্নের মুখে পড়তে ওই শিক্ষাপ্রতিষ্ঠানকে। খড়গপুরের রেজিস্ট্রার তমাল নাথ জানিয়েছেন, তদন্তকারি কমিটির রিপোর্ট পাওয়ার পরই ওই অধ্যাপককে সাসপেন্ড করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ পেলে তবেই তিনি ফের কাজ শুরু করতে পারবেন।

অভিযুক্ত অধ্যাপকের বক্তব্যের থেকে নিজেদের দূরত্ব বজায় রেখেছে আইআইটি কর্তৃপক্ষ। জানিয়ে দেওয়া হয়েছে, এ ধরনের অপমানজনক ব্যবহার তারা কখনো সমর্থন করে না। খবর: এইসময়।

ভিডিওটিতে ছাত্র-ছাত্রী ও তাঁদের বাবা-মায়ের উদ্দেশে একাধিকবার একটি অশালীন শব্দ ব্যবহার করতে দেখা গেছে ওই অধ্যাপককে। তাঁকে বলতে শোনা গেছে, তিনি যতবার ইচ্ছা ওই ছাত্রদের বিরুদ্ধে সংশ্লিষ্ট শব্দটি ব্যবহার করবেন এবং পৃথিবীর কেউ তাঁকে বাধা দিতে পারবে না। এছাড়াও ছাত্রদের তাঁর বিরুদ্ধে অভিযোগ করার হুঁশিয়ারিও দিতে শোনা যায়।

তফসিলি জাতি ও উপজাতির ছাত্র-ছাত্রীদের আইআইটি এন্ট্রান্স পরীক্ষার প্রস্তুতির জন্য ক্লাস করানো হয় আইআইটি খড়গপুরের পক্ষ থেকে। শিক্ষার্থীদের অভিযোগ, অনলাইন ক্লাসে জাতীয় সংগীত চলাকালীন কিছু ছাত্র উঠে না দাঁড়ানোয় এবং ‘ভারত মাতা কি জয়’ না বলায় বেজায় রেগে যান সেই অধ্যাপক। এরপর সেই ছাত্রদের ও তাঁদের বাবা-মায়ের উদ্দেশ্যে অশালীন মন্তব্য করেন তিনি।


সর্বশেষ সংবাদ