কাবুলে স্কুলের নিকটে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৪০

আফগানিস্তানের একটি স্কুলের পাশে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে
আফগানিস্তানের একটি স্কুলের পাশে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে  © রয়টার্স

আফগানিস্তানের রাজধানী কাবুলে একটি স্কুলের পাশে ভয়াবহ বিস্ফোরণের ঘটনা ঘটেছে। এতে প্রাণ গেছে অন্তত ৪০ জন। আহত হয়েছে আরও অসংখ্য। মৃতদের অধিকাংশই ছাত্রী বলে জানা গেছে। শিয়া অধ্যুষিত এলাকায় অবস্থিত সৈয়দ আল-শাহদা স্কুলের পাশে এ হামলা হয়েছে। বিস্ফোরণ স্থলে অ্যাম্বুলেন্সের পর অ্যাম্বুলেন্স ছুটে যেতে দেখা যায়।

বার্তা সংস্থা রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ খবর দিয়েছে। এদিকে স্থানীয় ব্যক্তিরা ক্ষুব্ধ হয়ে স্বাস্থ্য কর্মীদের উপর হামলা চালিয়েছে। এ ঘটনার কথা জানিয়েছেন সেদেশের স্বাস্থ্য মন্ত্রণালয়ের মুখপাত্র গুলাম দস্তিগার নাজারি। এ পরিস্থিতিতে স্থানীয়দের সেখানে নির্বিঘ্নে অ্যাম্বুলেন্স যেতে দেওয়ার আবেদন করেন স্বাস্থ্য মন্ত্রকের মুখপাত্র।

উদ্ধার কাজে সাহায্য করতে আহবান জানিয়েছেন তিনি। এ ঘটনায় আহত ব্যক্তিদের ঘটনাস্থল থেকে নিয়ে যাওয়া হয়েছে নিকটবর্তী মোহাম্মদ আলি জিন্নাহ হাসপাতালে। সেখানে অন্তত ৫০ জনকে ভর্তি করা হয়েছে বলে এএফপি জানিয়েছে থেকে।  এই হামলার দায় এখনও কেউ স্বীকার করেনি। তবে প্রাথমিকভাবে শিয়া এলাকায় এ হামলার নেপথ্যে ইসলামিক স্টেট হতে পারে বলে ধারণা করা হচ্ছে।

গতকালই আফগানিস্তান থেকে শেষ দফার সৈন্য প্রত্যাহারের প্রক্রিয়া শুরু করেছে যুক্তরাষ্ট্র। এই হামলা সেই সেনা প্রত্যাহার শুরু ২৪ ঘণ্টার মধ্যেই হয়েছে। কয়েকদিনেই আফগানিস্তান থেকে শেষ ২৫০০ থেকে ৩৫০০ সেনা দেশে ফিরতে চলেছেন বলে জানানো হয়েছে।


সর্বশেষ সংবাদ