নিউ ইয়র্কের নদীতে মিলল বাঙালি গণিতজ্ঞের পচাগলা দেহ

নিউ ইয়র্কের একটি নদী থেকে শুভ্র বিশ্বাসের মরদেহ উদ্ধার করা হয়েছে
নিউ ইয়র্কের একটি নদী থেকে শুভ্র বিশ্বাসের মরদেহ উদ্ধার করা হয়েছে  © আনন্দবাজার

অস্বাভাবিক মৃত্যু হয়েছে বাঙালি এক কৃত্রিম বুদ্ধিমত্তা বিশারদের। নিউ ইয়র্কের হাডসন নদী থেকে উদ্ধার করা হয়েছে তাঁর পচাগলা দেহ। তবে কী কারণে তাঁর মৃত্যু হয়েছে তা এখনও স্পষ্ট নয়। প্রাথমিকভাবে শরীরে আঘাতেরও কোনও চিহ্ন মেলেনি বলে জানিয়েছে পুলিশ।

৩১ বছরের ওই ব্যক্তির নাম শুভ্র বিশ্বাস। দীর্ঘ দিন ধরেই নিউ ইয়র্কে রয়েছে তাঁর পরিবার। সেখানকার একটি নামকরা স্কুলে পড়াশোনা শেষ করে ক্রিপ্টোকারেন্সি এবং কৃত্রিম বুদ্ধিমত্তা নিয়ে কাজ করছিলেন তিনি।

তাঁর ভাই পুলিশকে জানিয়েছেন, তাঁর সঙ্গে কারও কোনও ঝগড়া ছিল না। তবে বছর খানেক ধরেই তাঁর মধ্যে একটি মানসিক অস্থিরতা লক্ষ করছিলেন তাঁরা। শুভ্র তাঁর সমস্যাগুলি কখনও পরিবারের সঙ্গে ভাগ করে নিতেন না। নিজের মধ্যেই তিনি সব কিছু চেপে রাখতেন। যে কারণে মনের উপর চাপ পড়ছিল তাঁর, এমনটিই মনে করেন তাঁর ভাই। তাঁকে অনেকবার মানসিক চিকিৎসকের কাছে নিয়ে যাওয়ার চেষ্টাও করেছিল পরিবার। কিন্তু শুভ্র তাতে রাজি ছিলেন না।

শুভ্র যে অ্যাপার্টমেন্টে থাকতেন,সেখান থেকে তাঁকে বার করে দেওয়ার আবেদন জানিয়ে ম্যানহাটন সুপ্রিম কোর্টে নালিশ জানায় ভবন কর্তৃপক্ষ।

গত ফেব্রুয়ারিত ম্যানহাটনের থার্টিসেভেন্থ স্ট্রিটের সেই ভবন কর্তৃপক্ষ অভিযোগে জানান, শুভ্র ভবনের সিঁড়িতে রক্ত ছড়িয়ে রেখেছিলেন। ইচ্ছা করে একবার ঘরে আগুনও লাগিয়েছিলেন। ভবনের কয়েকটি জায়গায় নজরদারি ক্যামেরাও বসিয়েছিলন।

শুধু তাই নয়, বাড়িতে অনুপ্রবেশের মিথ্যা অভিযোগ লিখিয়েছিলেন স্থানীয় পুলিশের কাছে। পরে ঘটনার তদন্তে গিয়ে এক পুলিশ অফিসার তাঁকে তলোয়ার হাতে দেখতে পান বলে অভিযোগ। শুভ্রর মরদেহ ময়নাতদন্তের জন্য পাঠানো হয়েছে। প্রতিবেদন এলে তাঁর রহস্যমৃত্যুর কারণ সম্বন্ধে হয়তো নিশ্চত কিছু তথ্য মিলতে পারে। খবর: আনন্দবাজার।


সর্বশেষ সংবাদ