প্রিন্স ফিলিপ হাসপাতালে

রানী দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ
রানী দ্বিতীয় এলিজাবেথ ও তার স্বামী ডিউক অব এডিনবরা প্রিন্স ফিলিপ  © বিবিসি

রানী দ্বিতীয় এলিজাবেথের স্বামী ডিউক অব এডিনবরা অসুস্থ বোধ করার পর ‘সতর্কতার অংশ হিসেবে’ তাকে হাসপাতালে ভর্তি করা হয়েছে বলে লন্ডনে বাকিংহ্যাম প্রাসাদ নিশ্চিত করেছে। প্যালেসের দেয়া এক বিবৃতিতে বলা হয়েছে, ৯৯ বছর বয়সী প্রিন্স ফিলিপকে সেন্ট্রাল লন্ডনের কিং এডওয়ার্ড দ্যা সেভেন্থ হাসপাতালে নেয়া হয়েছে।

রাজপ্রাসাদের একটি সূত্র বিবিসিকে বলেছে, ডিউক গাড়িতে করে হাসপাতালে গেছেন, যেখানে তাকে তার চিকিৎসকের পরামর্শে ভর্তি করা হয়েছে। বেশ কিছু দিন ধরেই অসুস্থ বোধ করছিলেন তিনি। তবে এর সাথে করোনাভাইরাসের কোন সম্পর্ক নেই।

আগামী ১০ জুন নিজের শততম জন্মদিন উদযাপন করার কথা ডিউকের। প্রাসাদের সূত্রগুলো বলছে, প্রিন্স হাসপাতালে মানসিকভাবে ‘বেশ উৎফুল্ল’ রয়েছেন। তিনি সেখানে কিছুদিন বিশ্রামে এবং পর্যবেক্ষণে থাকবেন।

৯৪ বছর বয়সী রানী উইন্ডসর ক্যাসলেই রয়েছেন। এর আগে তিনি ব্রিটিশ নৌবাহিনীর কার্যকর প্রধান, ফার্স্ট সি লর্ড অ্যাডমিরাল টনি র‍্যাডাকিনের সাথে টেলিফোনে কথা বলেন এবং দেশ ও দেশের বাইরে রয়াল নেভির কার্যক্রম সম্পর্কে আলোচনা করেন।

সিংহাসনের উত্তরাধিকারী যুবরাজ প্রিন্স চার্লস এবং তার স্ত্রী ডাচেস অব কর্নওয়াল বুধবার তাদের দাপ্তরিক কাজের অংশ হিসেবে বার্মিংহ্যামে কুইন এলিজাবেথ হাসপাতাল পরিদর্শন করে সেখানকার রোগী এবং এনএইচএস কর্মীদের সাথে কথা বলেন।

গত মাসে রাজপ্রাসাদ থেকে জানানো হয় যে, পারিবারিক চিকিৎসকের সাহায্যে উইন্ডসর ক্যাসলেই কোভিড-১৯ এর টিকা নিয়েছেন প্রিন্স ফিলিপ এবং রানী। সম্প্রতি আরোপ করা লকডাউনের সময়টা উইন্ডসর ক্যাসলেই কাটাচ্ছেন এই দম্পতি। তাদের সাথে রয়েছেন হাতে গোনা কয়েকজন কর্মী, যাদেরকে চিহ্নিত করা হচ্ছে এইচএমএস বাবল হিসেবে।