২৬ জানুয়ারি ২০২১, ১০:১০

যুক্তরাজ্যের নেতৃত্বে নতুন জোটে বাংলাদেশ

যুক্তরাজ্যের নেতৃত্বে জলবায়ু পরিবর্তন মোকাবিলায় জোটের অংশ হচ্ছে বাংলাদেশ  © সংগৃহীত

বাংলাদেশসহ ছয় দেশের সমন্বয়ে নতুন জোট গঠনের ঘোষণা দিয়েছে যুক্তরাজ্য। এ জোটের  নাম দেওয়া হয়েছে ‘অ্যাডাপটেশন অ্যাকশন কোয়ালিশন’। জলবায়ু পরিবর্তনের প্রভাব ও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলায় গঠিত নতুন জোটের অন্য সদস্য দেশগুলো হলো- মিশর, সেন্ট লুসিয়া, মালাউই এবং নেদারল্যান্ড।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের অফিসের সূত্রে বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে। খবরে বলা হয়েছে, প্রাথমিকভাবে এ জোট থেকে জলবায়ু পরিবর্তনের হুমকিতে থাকা দেশগুলোর ঝড়ের পূর্বাভাস ব্যবস্থা ও বন্যার পানি নিষ্কাশন ব্যবস্থায় বিনিয়োগ করা হবে। একইসঙ্গে খরা প্রতিরোধী ফসল উৎপাদনে নজর দেওয়া হবে।

সোমবার (২৫ জানুয়ারি) নেদারল্যান্ডে ক্লাইমেট অ্যাডাপটেশন সামিটে ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসন বলেন, জলবায়ু পরিবর্তন আমাদের ওপর এসে পড়েছে। এটা অনস্বীকার্য, এ পরিবর্তন জীবন ও অর্থনীতি ধ্বংস করে দিচ্ছে। পরিবর্তিত জলবায়ুর সঙ্গে অবশ্যই মানিয়ে নিতে হবে আমাদের। এখনই সেটা করার সময় বলেও উল্লেখ করেন তিনি।

জনসনের বক্তব্যের অংশবিশেষ ডাউনিং স্ট্রিট থেকে প্রকাশ করে বলা হয়েছে, নতুন জোটের কার্যক্রমের অংশ হিসেবে বিজ্ঞানী, ব্যবসায়ী এবং নাগরিক সমাজের তথ্য ভাগাভাগি করা হবে।