ভারত ও চীনা সেনাদের মধ্যে ফের সংঘর্ষ

সিকিমে ভারত-চীন সীমান্ত
সিকিমে ভারত-চীন সীমান্ত  © বিবিসি

সীমান্ত নিয়ে বিতর্কিত এলাকায় চীন ও ভারতের সামরিক বাহিনী ফের আবারো সংঘর্ষে জড়িয়েছে। ভারতের গণমাধ্যমে বলছে, সংঘর্ষে দুই পক্ষের সেনা সদস্যদের আহত হওয়ার ঘটনা ঘটেছে। উত্তর সিকিম এলাকায় তিনদিন আগে এ সংঘর্ষের ঘটনা ঘটে। তবে ভারতের সেনাবাহিনী বলছে, বুধবারের ‘সামান্য’ ওই ঘটনাটি ‘সমাধান’ করা হয়েছে।

অপর একটি বিতর্কিত এলাকায় রক্তক্ষয়ী সংঘর্ষের পর থেকে উভয় দেশের মধ্যে উত্তেজনা চূড়ান্ত পর্যায়ে রয়েছে। গত জুন মাসে লাদাখের গালওয়ান উপত্যকায় সংঘর্ষে অন্তত বিশ জন ভারতীয় সেনা নিহত হয়। তবে চীনের সৈন্যদের হতাহত হওয়ার বিষয়ে কোন বক্তব্য জানায়নি চীন। ভারতীয় সামরিক বাহিনীর কর্মকর্তাদের উদ্ধৃত করে গণমাধ্যমে বলা হয়েছে, সিকিমের নাকু লা পাসে সর্বশেষ এ সংঘর্ষের ঘটনা ঘটেছে।

কর্মকর্তারা জানিয়েছেন, চীনের একটি টহল দল ভারতের ভূখণ্ডে প্রবেশের চেষ্টা করে তাদের বলপ্রয়োগ করে ফেরত পাঠানো হয়। তবে এই ঘটনার ব্যাপার ভারত বা চীনের তরফ থেকে সরাসরি কোন বক্তব্য পাওয়া যায়নি। ভারতীয় সেনাবাহিনীর একটি বিবৃতিতে ঘটনাটিকে খাটো করে দেখিয়ে বলছে, ‘উত্তর সিকিমে ২০ জানুয়ারির ওই ঘটনাটি ছিল একটা ছোটখাটো সংঘর্ষ। প্রটোকল অনুসরণ করে এটা সমাধান করা হয়েছে।’

বিবিসি জানিয়েছে, সিকিম এলাকাটি চীনের পাশাপাশি ভুটান ও নেপালের মাঝের একটি ভূখণ্ড। বিশ্বের মধ্যে সবচেয়ে বিরোধপূর্ণ ভূখণ্ড রয়েছে ভারত ও চীনের মধ্যে। উভয় দেশই দাবি করে, অন্য দেশের ভেতরে তাদের এলাকা রয়েছে। নদী, হৃদ ও বরফে আচ্ছাদিত পাহাড় চূড়াময় তিন হাজার ৪৪০ কিলোমিটার সীমান্ত এলাকার সবটা পুরোপুরি চিহ্নিত নয়।

এর ফলে অনেক সময় সীমান্ত রেখা অদলবদল হতে পারে। ফলে অনেক সময় দুই দেশের সৈনিকরা মুখোমুখি অবস্থানে চলে যায়, যা অনেক ক্ষেত্রে সংঘর্ষের কারণ হয়ে ওঠে। তবে দুই দেশের মধ্যে একমাত্র যুদ্ধ হয়েছে ১৯৬২ সালে, যে যুদ্ধে ভারতের শোচনীয় পরাজয় হয়েছিল।


সর্বশেষ সংবাদ