বাংলাদেশে ছেলে সন্তান চাওয়ার হার কমেছে: গবেষণা

  © সংগৃহীত

বাংলাদেশে সন্তানধারণে সক্ষম বয়সের নারীদের মাঝে ছেলে সন্তান চাওয়ার প্রবণতা কমছে। যদিও দেশে এখনও ছেলে সন্তানের প্রাধান্যের হার বেশিই রয়ে গেছে।

যুক্তরাজ্যের জার্নাল সায়েন্স ডিরেক্টে প্রকাশিত এক গবেষণা প্রবন্ধে এসব তথ্য উঠে এসেছে। ছেলে সন্তানের প্রাধান্য হ্রাসের গতিবিধি জানতে বাংলাদেশে জাতীয় পর্যায়ে একটি জরিপ চালিয়েছেন গবেষকরা। ১৯৭৫ থেকে ১৯৯৪ সালের মধ্যে জন্ম নেয়া মায়েরা জরিপটিতে অংশ নেন।

ইউনিভার্সিটি অব কেন্ট'র গবেষক জাকি ওয়াহহাজ ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়াকে বলেন, বাংলাদেশের নারীদের ইচ্ছাপছন্দ ও তাদেঁর সন্তান জন্ম দেওয়ার মাঝে বিস্তর ফারাক মিলেছে আমাদের গবেষণায়।

গবেষণাটিতে দেখা গেছে, বাংলাদেশে নারী শিক্ষা ও কর্মসংস্থান বাড়ার প্রতিক্রিয়ায় সন্তান ধারণে সক্ষম নারীরা লিঙ্গ সমতা আনতেও ছেলে সন্তানদের প্রাধান্য দেন অনেক সময়। যদিও এখন পর্যন্ত সন্তান গ্রহণের সিদ্ধান্তের বেলায় ছেলে সন্তানের প্রতি আগ্রহ বা প্রাধান্য বেশি রয়েছেই।

তবে এখনও যাদের সন্তান হয়নি সেসব নারীরা ছেলে বা মেয়ে উভয়ের প্রতি প্রায় সমানভাবে আগ্রহী।

যাদের একটি দুটি সন্তান রয়েছে তাদের মধ্যে একটি ছেলে সন্তান থাকলে পরে আর ছেলে হোক তা একেবারেই চান না। তেমনিভাবে যাদের এরই মধ্যে মেয়ে সন্তান আছে তারা চান না আবার মেয়ে হোক।

মাধ্যমিক স্কুল পর্যন্ত পড়েছেন এবং নারীদের কাজের সুযোগ সুবিধা রয়েছে এমন এলাকায় বসবাসকারী নারীরা সন্তানদের বেলায় লিঙ্গ সমতা নিশ্চিতে বেশি আগ্রহী বলে গবেষণায় প্রমাণ মিলেছে। বিশেষত তৈরি পোষাক কারখানায় কাজের সুযোগ যেখানে বেশি।