১৫ জানুয়ারি ২০২১, ১১:২৪

গাছে লাগানো পেরেক তুলতে ঢাবিতে ওয়াহিদ সরদার (ভিডিও)

  © টিডিসি ফটো

ওয়াহিদ সরদার। তার বাড়ি যশোর জেলায়। একটা সাইকেল, লোহার রড, একটা ব্যাগ, আর মাথায় মাথাল (কৃষকরা মাথায় পড়েন) নিয়ে সারা দেশে ঘুরে বেড়ান। গাছে অন্য মানুষরা নির্দয়ের মতো যে লোহার কাঁটাতার (পেরেক), নাইলন দড়ি, ইত্যাদি গেঁথে দিয়ে যেতেন, গাছ থেকে সেসব তুলে গাছকে শান্তি দেওয়ার চেষ্টা করেন তিনি।

২০১৮ সালের জুলাই মাসে যশোর থেকে গাছের পেরেক অপসারণ শুরু করেন তিনি। তিনি দীর্ঘদিন ধরে গাছ নিয়ে কাজ করতে করতে হয়েছেন গাছের মতোই উদার আর প্রাণবন্ত।

যশোর থেকে সাইকেল নিয়ে গাছের পেরেক তুলতে তুলতে ওয়াহিদ সরদার ৫ জানুয়ারি ঢাকায় এসেছেন। ঢাকার গাছকে লোহার পেরেক, দড়ি, কাঁটাতার মুক্ত করবেন তিনি। এরই অংশ হিসেবে বৃহস্পতিবার (১৪ জানুয়ারি) দুপুরে ঢাকা বিশ্ববিদ্যালয় এলাকার গাছগুলো থেকে পেরেক অপসারন করেন তিনি।

এসময় ওয়াহিদ সরদার আইবিএ ভবন, মধুর ক্যান্টিন ও কলা ভবনের আশপাশ, মল চত্ত্বরসহ ক্যাম্পাসের বেশকয়েকটি জায়গার গাছগুলো থেকে পেরেক অপসারন করেন ওয়াহিদ সরদার।

এসময় তিনি বলেন, ২০১৮ সালের যশোর থেকে শুরু করে এ পর্যন্ত সাতক্ষীরা, খুলনা, ঝিনাইদাহ, চুয়াডাঙ্গা, মেহেরপুর এবং রাজবাড়ি জেলা হয়ে তারপর ঢাকা এসেছি। এখানকার গাছগুলো কেমন আছে দেখতে আসছি। দেখলাম অন্যান্য জেলা চেয়ে ঢাকায় অবস্থা ভয়ংকর।

তিনি বলেন, ২০১৮ সাল থেকে সংসারের মায়া ত্যাগ করে বিনা পারিশ্রমিকে দেশের ১৭ কোটি মানুষের জন্য কাজ করে যাচ্ছি। দিন কাটছে পথে পথে কিংবা গাছ তলায়। 

তিনি আরও বলেন, ঢাকায় প্রথম এসে সোহরাওয়ার্দী হাসপাতাল এলাকায় গাছের পেরেক তুলতে গেলে এতে নিরাপত্তকর্মীরা বাঁধা দেয়। তার মতে, বোবা প্রাণীর (গাছ) গায়ে পেরেক মারে সেটা কেউ দেখে না। কিন্তু আমি যখন এসব তুলতে যায় তখন অনেকে প্রতিরোধ করে থাকে।