হামলার পর যুক্তরাষ্ট্রের সিনেট অধিবেশন ফের শুরু

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা
যুক্তরাষ্ট্রের ক্যাপিটল ভবনে হামলা চালায় ডোনাল্ড ট্রাম্পের সমর্থকরা  © বিবিসি

যুক্তরাষ্ট্রের কংগ্রেস ভবন ক্যাপিটলে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের উগ্র সমর্থকদের হামলার কয়েক ঘণ্টা পর পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। এরপর সিনেটে ফের অধিবেশন শুরু হয়েছে। বার্তা সংস্থা রয়টার্সসহ আন্তর্জাতিক সংবাদমাধ্যমগুলো এ তথ্য জানিয়েছে। অধিবেশনে জো বাইডেনকে প্রেসিডেন্ট হিসেবে অনুমোদন দেয়ার কথা রয়েছে।

স্থানীয় সময় বুধবার যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশন চলার সময় ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক আইনসভা কংগ্রেসের ভবন ক্যাপিটল-এ ঢুকে পড়ে। ভবনটি কার্যত কয়েক ঘণ্টা দখল করে রাখে ট্রাম্প সমর্থকরা। এর পরিপ্রেক্ষিতে রাজধানী ওয়াশিংটনে স্থানীয় সময় সন্ধ্যা ৬টা থেকে ১২ ঘণ্টার কার্ফু ঘোষণা করা হয়েছে। সহিংসতায় একজনের মৃৃত্যুর খবর দিয়েছে আন্তর্জাতিক গণমাধ্যমগুলো।

জো বাইডেন এ ঘটনাকে একটি ‘বিদ্রোহ’ বলে আখ্যায়িত করেছেন। আর ট্রাম্প একটি ভিডিও বার্তায় তার সমর্থকদের বাড়ি ফিরে যেতে অনুরোধ করেন। তবে সহিংসতার পরও সিনেটে অধিবেশন শুরু হয়েছে। বিবিসি জানিয়েছে, আইন-প্রণেতারা যখন নভেম্বরের রাষ্ট্রপতি নির্বাচনে জো বাইডেনের জয় আনুষ্ঠানিকভাবে অনুমোদন করার জন্য অধিবেশনে বসেছিলেন, প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শত শত সমর্থক তখন ক্যাপিটল-এ ঢুকে পড়ে।

এর আগে দিনের শুরুতে হাজার হাজার ট্রাম্প সমর্থক ‘আমেরিকা বাচাও’ নামক একটি গণজমায়েতে অংশ নিতে ওয়াশিংটনে আসে। প্রেসিডেন্ট ট্রাম্প এ জনসভায় ভাষণ দিয়ে জো বাইডেনের বিজয় অনুমোদন করার বিরুদ্ধে বক্তব্য রাখেন। পরে সহিংসতার ঘটনায় বিশ্বের বিভিন্ন দেশের নেতারা নিন্দা জানিয়েছেন।

যুক্তরাষ্ট্রের ক্যাপিটল হিস্টোরিকাল সোসাইটির তথ্য অনুযায়ী ১৮১২ সালের যুদ্ধের পর এই প্রথম যুক্তরাষ্ট্রের ক্যাপিটলে এই ধরনের আগ্রাসন হল। ১৮১৪ সালেওয়াশিংটনে অভিযান চালানের সময় ব্রিটিশ বাহিনী নির্মাণাধীন ক্যাপিটল ভবনে আগুন জালিয়ে দেয়।


সর্বশেষ সংবাদ