শেষ মুহূর্তে হাসপাতাল ছাড়ার সিদ্ধান্ত বাতিল সৌরভের

সৌরভ গাঙ্গুলি
সৌরভ গাঙ্গুলি  © ফাইল ফটো

আজ বুধবার নয়, আগামীকাল বৃহস্পতিবার হাসপাতাল থেকে বাড়ি ফিরবেন সৌরভ গাঙ্গুলি। হাসপাতাল কর্তৃপক্ষকে নিজেই এ অনুরোধ করেছেন সৌরভ। আজই হাসপাতাল থেকে ছাড়া পাওয়ার কথা ছিল তাঁর। সে মোতাবেক সমস্ত ব্যবস্থাও সেরে ফেলেছিল হাসপাতাল কর্তৃপক্ষ। তাঁর ডিসচার্জ সার্টিফিকেটও লেখা হয়ে গিয়েছিল। এমনকি, হাসপাতাল থেকে তাঁর বেহালার বাড়ি পর্যন্ত পুলিশি প্রহরার বন্দোবস্তও করা হয়।

তবে একেবারে শেষ মুহূর্তে বাড়ি যাওয়ার সিদ্ধান্ত বদল করেন সৌরভ। সকাল ১১টার দিকে সৌরভের এ সিদ্ধান্তের কথা জানান দক্ষিণ কলকাতার ওই হাসপাতালের সিইও রূপালি বসু। হাসপাতাল সূত্রে আনন্দবাজার জানিয়েছে, বুধবার সকালে হাসপাতালে নাস্তা করেছেন তিনি। তার বাড়ি ফেরার যাবতীয় প্রস্তুতি একেবারে শেষ পর্যায়ে ছিল। মনে করা হয়েছিল, আজ বুধবার বাড়ি ফেরার আগে সাংবাদিকদের মুখোমুখি হবেন সৌরভ।

সৌরভের ছাড়া পাওয়ার খবরে সকাল থেকেই হাসপাতালের বাইরে ছিল ভক্তদের উপচে পড়া ভিড়। তাঁদের হাতে প্ল্যাকার্ড, ‘কামব্যাক দাদা’! একই ছবি সৌরভের বাড়ির সামনেও। প্ল্যাকার্ড নিয়ে ভক্তদের দেখা গিয়েছে তাঁর বেহালা চৌরাস্তার বাড়িতেও। তবে সৌরভের বাড়ি ফেরা একদিন পিছিয়ে যাওয়ায় তাঁরা রীতিমতো হতাশ।

হৃদ্‌রোগে আক্রান্ত হওয়ার পর দেশ-বিদেশের ১৫ জন চিকিৎসক সৌরভের চিকিৎসা করেছেন এবং পরামর্শ দিয়েছেন। বাড়ি ফিরলেও বেশ কিছু দিন বিশ্রামে থাকতে হবে বলে জানিয়েছেন চিকিৎসকরা। সপ্তাহদুয়েক পর তাঁর হৃদ্‌যন্ত্রের ধমনীতে আরও দু’টি স্টেন্ট বসানো হবে। গতকাল মঙ্গলবার সৌরভের সঙ্গে কথা বলেন বিশিষ্ট হৃদরোগ বিশেষজ্ঞ দেবী শেটি।

সৌরভের শারীরিক অবস্থা নিয়ে মেডিক্যাল বোর্ডের সঙ্গে আলোচনা করেন তিনি। পরে তিনি জানান, সৌরভের স্বাভাবিক জীবনে ফিরতে কোনও বাধাই নেই। তাঁর হার্ট অত্যন্ত ভাল রয়েছে। এমনকি, তিনি ক্রিকেটও খেলতে পারবেন। তবে বাড়ি ফিরলেও সৌরভকে চিকিৎসকের নিয়মিত নজরদারিতে থাকতে হবে জানিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ।