রোগীদের ৫ কোটি টাকার বকেয়া মওকুফ করলেন মুসলিম ডাক্তার

ডা. ওমর আতিক
ডা. ওমর আতিক  © সংগৃহীত

যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে পাকিস্তানি বংশদ্ভুত এক মুসলিম চিকিৎসক তার দুই শ রোগীর বকেয়া বিল মওকুফ করেছেন। রোগীদের জীবন আরো স্বাচ্ছন্দ্যময় করতে মোট ছয় লাখ ৫০ হাজার ডলারের (পাঁচ কোটি ৫১ লাখ ৮৯ হাজার ৬৯ টাকা) বকেয়া তিনি মওকুফ করেন। বড়দিনের উপহার হিসেবে এ ঘোষণা দেয়া হয়েছে বলে জানা গেছে।

বার্তা সংস্থা আরকানসাস ডেমোক্রেট গ্যাজেটের প্রতিবেদন অনুসারে, আরকানসাস ক্যান্সার ক্লিনিকের প্রতিষ্ঠাতা ডা. ওমর আতিক তার রোগীদেরকে এই সপ্তাহে চিঠি পাঠিয়ে জানিয়েছেন যে তাদের চিকিৎসা খরচা মওকুফ করা হয়েছে।

ডা. আতিক বলেন, অসুস্থ হওয়াটা কঠিন, ক্যান্সার হওয়া কঠিনতর এবং মহামারীর এই সময়ে ক্যান্সার হচ্ছে ধ্বংসাত্মক।

ডা. আতিক চিঠিতে লিখেছেন, ‘‘আপনাদেরকে আরকানসাস ক্যান্সার ক্লিনিক রোগী হিসেবে সেবা দানের সুযোগ পেয়ে গর্বিত। যদিও রোগীদের চিকিৎসা খরচার বেশীরভাগ অংশই বীমা সংস্থাগুলো পরিশোধ করে থাকে, কিন্তু বাকি অংশও অনেকের জন্য বোঝাসম হয়ে থাকতে পারে।

দুর্ভাগ্যজনকভাবে আমাদের স্বাস্থ্য সেবা দানকারী প্রতিষ্ঠানগুলো বর্তমানে এভাবেই চিকিৎসা সেবা প্রদান করে থাকে। রোগীদেরকে দীর্ঘ ২৯ বছর ধরে সেবা দান করার পর আরকানসাস ক্লিনিক তাদের কার্যক্রমে ইতি টানতে যাচ্ছে। ক্লিনিকটি সিদ্ধান্ত নিয়েছে এটা তার রোগীদের বাকি থাকা সব ফি মওকুফ করে দেবে। ছুটির দিনগুলো সবার শুভ হোক।’’

ডা. ওমর আতিক একজন ক্যান্সার বিশেষজ্ঞ। পাকিস্তানের পেশোয়ারের খাইবার মেডিক্যল কলেজ থেকে তিনি তার চিকিৎসা ডিগ্রি অর্জন করেন। প্রায় ৩০ বছরের চিকিৎসাসেবা দেয়ার পর গত বছর ফেব্রুয়ারিতে তিনি তার ক্লিনিক বন্ধ করে দেন।

তিনি বলেন, রোগীদের কাছ থেকে বকেয়া আদায়ের জন্য তিনি কয়েক মাস এক বিলিং কোম্পানির সাথে কাজ করেন। কিন্তু ধীরে ধীরে তিনি তাদের সাথে যোগাযোগ বন্ধ করার সিদ্ধান্ত নেন। তিনি লক্ষ্য করেছিলেন কিছু লোক এখনো বিল পরিশোধ করতে অক্ষম। ফলে তিনি ও তার স্ত্রী মেহরিন বিষয়টি চিন্তা করে সিদ্ধান্ত নেন, তারা বকেয়া থাকা সব বিল মাফ করে দেবেন।


সর্বশেষ সংবাদ