২০ ডিসেম্বর ২০২০, ১৩:২৪

ইউটিউবে এক বছরে শিশু রায়ান কাজীর আয় ২৫১ কোটি টাকা!

রায়ান কাজী  © সংগৃহীত

মাত্র নয় বছর বয়সেই শিশু রায়ান কাজীর আয় শুনলে যে কারোর চোখ কপালে উঠবে। এ বছরে তার আয় ২৯ দশমিক পাঁচ মিলিয়ন ডলার। টাকার অঙ্কে যা ২৫১ কোটির বেশি। চলতি বছর সবচেয়ে বেশি আয়কারী ইউটিউবারদের তালিকার সবার ওপরে তার নাম। 

স্কুলছাত্র রায়ান কাজীর বসবাস যুক্তরাষ্ট্রের টেক্সাসে। রায়ানের এ কীর্তি অবশ্য নতুন নয়। ২০১৮ সালেও সবচেয়ে বেশি আয়কারী ইউটিউবার ছিল সে। ২০১৭ সালেও আয়ে সবাইকে চমকে দিয়েছিল রায়ান। গত বছর তার আয় ছিল ২৬ মিলিয়ন ডলার। সে ধারাবাহিকতা এ বছরও ইউটিউবারদের সবার ওপরের জায়গাটা নিজের কাছেই রেখেছে সে।

ইউটিউবের আয় ছাড়াও নিজস্ব ব্র্যান্ডের খেলনা ও পোশাক এবং মার্কস অ্যান্ড স্পেনসারের পায়জামা থেকে রায়ানের আয় প্রায় ২০০ মিলিয়ন ডলার। এ ছাড়া টেলিভিশন চ্যানেল নিকিলোডিওন কয়েক মিলিয়ন ডলারের চুক্তি করেছে। তবে অঙ্কটা অপ্রকাশিত। চ্যানেলটি নিজস্ব টিভি সিরিজের জন্য রায়ানকে মোটা অঙ্কেই রাজি করিয়েছে বলে ধারণা সংশ্লিষ্টদের।

তিন বছর বয়সে ২০১৫ সালে রায়ানের মা–বাবা ইউটিউবে ‘রায়ানস টয়েস রিভিউ’ নামে চ্যানেল খুলে দেন। পরে চ্যানেলটির নাম পরিবর্তন করে রাখা হয় ‘রায়ানস ওয়ার্ল্ড’। এ পর্যন্ত এই চ্যানেলের সাবস্ক্রাইবার সংখ্যা চার কোটি পেরিয়েছে। তাকে প্রভাবশালী শিশু বলেও ডাকা হয়। তার আসল নাম রায়ান গুয়ান। ইউটিউবে তার নামে কাজী জুড়ে দেওয়া হয়।

এদিকে চলতি বছরের সবচেয়ে বেশি আয় করা ১০ ইউটিউবারের তালিকা প্রকাশ হয়েছে। এতে রায়ানের পর দ্বিতীয় স্থানে আছেন যুক্তরাষ্ট্রের ২২ বছর বয়সী ইউটিউবার জিমি ডোনাল্ডসন। ‘মি. বিস্ট’ ইউটিউব চ্যানেল থেকে তিনি আয় করেছেন ২৪ মিলিয়ন ডলার। আর তৃতীয় স্থানে থাকা ডুড পারফেক্টের আয়ও কম নয়, ২৩ মিলিয়ন ডলার।