৫ তলা কাঠের বাড়ি দেখতে দর্শনার্থীদের ভিড়

কুষ্টিয়ায় কাঠের ৫তলা বাড়ি দেখতে পর্যটকদের ভিড়
কুষ্টিয়ায় কাঠের ৫তলা বাড়ি দেখতে পর্যটকদের ভিড়  © ফাইল ফটো

ব্যক্তিগত উদ্যোগে দৃষ্টিনন্দন কাঠের বাড়ি নির্মাণ করে সাড়া ফেলেছেন কুষ্টিয়ার শিলাইদহের বাসিন্দা আব্দুর রশীদ জোয়ার্দার। বাড়িটি ঘুরে দেখতে দূর-দূরান্ত থেকে প্রতিদিন আসছেন দর্শনার্থীরা। ‘মন ভুলানো কাঠের বাড়ি’। অনন্য সাধারণ নির্মাণ শৈলী যে কারো মন ভুলিয়ে দিতে পারে, তাই বাড়িটির এই নামকরণ।

নিচতলায় রেস্টুরেন্ট আর উপরে দর্শনার্থীদের সময় কাটাতে খোলা জায়গা রাখা হয়েছে। বিক্রি হচ্ছে নানা কারুকাজের বিভিন্ন হস্তশিল্প। ২০১৯ সালে দর্শনার্থীদের জন্য খুলে দেওয়া হয় ৩৫ ফুট উচ্চতার ৫ তলা কাঠের বাড়িটি।

কুষ্টিয়ার শিলাইদহের রবীন্দ্র কুঠিবাড়ির কাছেই ১২ শতক জায়গার ওপর দুই বছরের চেষ্টায় পঞ্চাশ লাখ টাকা ব্যয়ে বাড়িটি নির্মাণ করেছেন স্থানীয় বাসিন্দা আব্দুর রশীদ জোয়ার্দার। বাড়ি তৈরিতে ব্যবহার করা হয়েছে মেহগনি, শাল, কেরোসিন ও তালগাছের কাঠ। 

কাঠের বাড়ির মালিক আব্দুর রশীদ জোয়ার্দার বলেন, ‘বিশ্বকবি রবীন্দ্রনাথ ঠাঁকুরের বাড়িতে লোকজন দূর-দূরান্ত থেকে আসে। তাই ভাবলাম পাশাপাশি আরেকটি ঘর কাঠ দিয়ে তৈরি করলে ভালো হয়। এজন্য কাঠ দিয়ে প্রতিষ্ঠানটি শুরু করি আমি।’

এদিকে কুষ্টিয়া জেলা ইউনাইটেড অনলাইন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক সাংবাদিক নাহিদ হাসান তিতাস বাড়িটি দেখে বলেন, ইট পাথরে থেকে আমরা কেমন যেন হয়ে গেছি। সেই জায়গায় সম্পূর্ণ কাঠের বাড়ি তাও আবার পাঁচতলা। এটা একটি অসাধারণ উদ্যোগ। কাঠের ৫তলায় আসলেই আমাদের অনেক কিছু শেখার বা জানার আছে। এখানে দৃষ্টিনন্দন অনেক কারুকাজের হস্তশিল্প রয়েছে।


সর্বশেষ সংবাদ