ভারত-পাকিস্তান-বাংলাদেশ মিলিয়ে একটি রাষ্ট্র করুক বিজেপি, দাবি মন্ত্রীর

ভারত, পাকিস্তান ও বাংলাদেশের পতাকা
ভারত, পাকিস্তান ও বাংলাদেশের পতাকা  © কলকাতা২৪

ভারতীয় জনতা পার্টি (বিজেপি) যদি ভারত, পাকিস্তান ও বাংলাদেশকে মিলিয়ে একটা গোটা রাষ্ট্র বানাতে পারে, তবে সেই পদক্ষেপে ন্যাশনালিস্ট কংগ্রেস পার্টি সাথে রয়েছে। এমন মন্তব্য করেছেন মহারাষ্ট্রের মন্ত্রী নবাব মালিক। তিনি বলেন, ভারত, বাংলাদেশ ও পাকিস্তান মিলে একটি রাষ্ট্র হতেই পারে।

মালিকের এমন মন্তব্যের পিছনে রয়েছে মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়ণবিশের একটি বক্তব্য। তিনি বলেছিলেন, এমন একটা সময় আসবে যখন ভারতের সাথে মিশে যাবে করাচি। মালিক বলেন, যদি বার্লিন ওয়াল গুঁড়িয়ে যেতে পারে, তবে সীমান্ত ভুলে তিন দেশ একও হয়ে যেতে পারে। আর তিন দেশকে একত্রিত করার দায়িত্ব যদি বিজেপি নেয়, তবে এনসিপি সেই কাজে বিজেপির পাশে থাকবে।

এদিকে, বিহারসহ একাধিক রাজ্যের উপনির্বাচনে মুখ পুড়েছে কংগ্রেসের। এরই পাশাপাশি বেশ কয়েকটি রাজ্যের উপনির্বাচনেও ভরাডুবি হয়েছে হাত-শিবিরের। একের পর এক নির্বাচনে হারের দায় দলের শীর্ষ নেতৃত্বের উপরেই চাপিয়েছেন পি চিদম্বরম, গুলাম নবি আজাদ, কপিল সিব্বলসহ কংগ্রেসের প্রথম সারির বেশ কয়েকজন নেতা।

ভারতে করোনা সংক্রমণও অব্যহত। শেষ ২৪ ঘন্টায় করোনা আক্রান্ত হয়েছেন ৪৪ হাজার ৫৯ জন। এই সময়ের মধ্যে মৃত্যু হয়েছে আরও ৫১১ জনের। নতুন করে সংক্রমণ ও মৃত্যুর জেরে দেশে মোট করোনা আক্রান্তের সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে ৯১ লক্ষ ৩৯ হাজার ৮৬৬ জন। মোট মৃত্যুর সংখ্যা বেড়ে দাঁড়িয়েছে এক লাখ ৩৩ হাজার ৭৩৮ জনে।

মোট আক্রান্তের মধ্যে অ্যাক্টিভ কেস চার লাখ ৪৩ হাজার ৪৮৬। করোনাকে হারিয়ে সুস্থ হয়ে ওঠা মানুষের সংখ্যা ৮৫ লক্ষ ৬২ হাজার ৬৪২ জন। শেষ ২৪ ঘন্টায় সুস্থ হয়েছেন ৪১ হাজারের বেশি মানুষ। খবর: কলকাতা২৪।


সর্বশেষ সংবাদ