রোববার থেকে ওমরাহ করতে পারবেন বিদেশি মুসল্লিরা

  © ফাইল ফটো

আগামী রোবাবর (১ নভেম্বর) থেকে সৌদি আরবের বাইরের মুসল্লিরা ইবাদতের উদ্দেশে মসজিদুল হারামে প্রবেশ করতে পারবেন।বিষয়টি নিশ্চিত করেছেন সৌদির হজ ও ওমরাহ বিষয়ক জাতীয় কমিটির সদস্য হানি আল-ওমাইরি।

তিনি বলেন, ১ নভেম্বর থেথকে সৌওদির বাহির থেকে আসা মুুসলিম সম্প্রদায়ের ব্য্রক্তিরা ওমরা পালন কররতে পারবেন। তবে নিরাপত্তা নিশ্চিত করতে করোনাভাইরাস সংক্রান্ত সব ধরনের সাবধানতা এবং নিয়ম-কানুন কঠোরভাবে মেনে চলতে হবে।

করোনাভাা্‌রিরাসের কারনে এবারের ওমরাহ তিন ধাপে পালিত হচ্ছে। প্রথম দুটি ধাপের পর তৃতীয় ধাপে গিয়ে ওমরাহ পালন স্বাভাবিক করা হবে। প্রথম ধাপে একজন ওমরাহ পালনকারী মাত্র তিন ঘণ্টা সময় পেয়েছেন। অর্থাৎ নির্ধারিত এলাকায় প্রবেশ ও ওমরাহ পালন শেষে বের হওয়া পর্যন্ত তিন ঘণ্টা সময় বরাদ্দ ছিল।

প্রথম ধাপে প্রতিদিন ছয় হাজার মানুষ ওমরাহ পালন করেছেন। ওমরাহ পালনের দ্বিতীয় ধাপ শুরু হল গতকাল থেকে। মসজিদুল হারামের ধারণক্ষমতার ৭৫ শতাংশ তথা ১৫ হাজার লোক ওমরাহ পালন করতে পারবেন এই ধাপে।

তৃতীয় ধাপ শুরু হবে আগামী ১ নভেম্বর থেকে। তখন বিদেশি নাগরিকরাও ওমরাহ পালনের অনুমতি পাবেন। এ ধাপে একসঙ্গে ২০ হাজার এবং প্রতিদিন ৬০ হাজার লোক ওমরাহ পালন করতে পারবেন।


সর্বশেষ সংবাদ