ওমরাহ করার অনুমতি দিচ্ছে সৌদি আরব

১ নভেম্বর থেকে ওমরাহ পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরব
১ নভেম্বর থেকে ওমরাহ পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরব  © ইন্টারনেট

করোনাভাইরাসের কারণে প্রায় আট মাস ধরে বন্ধ রয়েছে ওমরাহ। তবে আগামী ১ নভেম্বর থেকে বাংলাদেশসহ কয়েকটি দেশের মুসলমানদের স্বাস্থ্যবিধি মেনে শর্তসাপেক্ষে ওমরাহ পালনের অনুমতি দিচ্ছে সৌদি আরবের স্বাস্থ্য মন্ত্রণালয়ের। দেশটির হজ ও ওমরাহ মন্ত্রণালয়ের ডেপুটি মিনিস্টার ডক্টর আব্দুল আজিজ বিন আব্দুর রহিম ওজান এ তথ্য জানিয়েছেন।

মন্ত্রণালয়ের ওয়েবসাইটে প্রকাশিত সার্কুলার অনুযায়ী, যেসব মুসলমান ওমরাহ পালনে আগ্রহী তাদের শর্ত পালন করতে হবে। ১৮ থেকে ৫০ বছর বয়সীরা ওমরাহ করার সুযোগ পাবেন। নির্দিষ্ট দেশ থেকে কমপক্ষে ৫০ জনের গ্রুপ করে ওমরাহ পালনের আবেদন করতে হবে। সৌদি আরবে প্রবেশের আগে ৭২ ঘণ্টা ফোলবোর্ড হোটেল বুকিং নিশ্চিত করতে হবে। এই ৭২ ঘণ্টা হোটেলে অবস্থান করতে হবে।

এছাড়া সৌদি ওমরাহ কোম্পানির তত্ত্বাবধানে এতেমারনা অ্যাপসে আবেদনের মাধ্যমে একজন গাইডের অধীনে ওমরাহ করতে পারবেন। অনুমোদিত পিসিআর ল্যাব থেকে ফ্লাইটের ৭২ ঘণ্টা আগে করোনা টেস্ট সার্টিফিকেট নেয়া বাধ্যতামূলক করা হয়েছে। ওমরাহ, দুই পবিত্র মসজিদে নামাজ আদায়, রওজা শরীফ জিয়ারত করার জন্যও অ্যাপসের মাধ্যমে অনুমতি নিতে হবে। পাশাপাশি বিমানের টিকেটের বিআরএন নিতে হবে।

তবে করোনা সংক্রমণ ঊর্ধ্বমুখী থাকা ও আন্তর্জাতিক যোগাযোগ ব্যবস্থাপনা বন্ধ থাকায় ভারতসহ ইউরোপ-আমেরিকার বেশিরভাগ দেশের মুসলমানরা ওমরাহ পালন করার অনুমতি এখনই পাচ্ছেন না। এছাড়া কিছু বাধ্যবাধকতা থাকায় ওমরাহ পরিচালনা করা কঠিন হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।


সর্বশেষ সংবাদ