ফ্রান্সের জাতীয় দলে আর খেলবেন না মুসলিম খেলোয়াড় পগবা

পল পগবা
পল পগবা  © ইন্টারনেট

২০১৮ সালে রাশিয়া বিশ্বকাপে ফ্রান্সকে শিরোপা জেতাতে গুরুত্বপূর্ণ ভূমিকা রেখেছিলেন পল পগবা। কাতার বিশ্বকাপেও দলের গুরুত্বপূর্ণ অংশ তিনি। কিন্তু হঠাৎ করেই জাতীয় দলের হয়ে না খেলার সিদ্ধান্ত জানিয়েছেন পগবা। ব্রিটিশ গণমাধ্যম দ্য সান এমন খবর দিয়েছে। অবশ্য এ বিষয়ে ফ্রেঞ্চ ফুটবল অ্যাসোসিয়েশন কিংবা পগবা আনুষ্ঠানিকভাবে এখনো কিছু জানায়নি।

খবরে বলা হয়েছে, ফ্রান্স সরকারের ইসলামবিদ্বেষী অবস্থানের কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছেন পগবা। মহানবী (স.)-কে নিয়ে ব্যঙ্গাত্মক কার্টুন প্রকাশের পর তিনি এ সিদ্ধান্ত নিয়েছেন বলে ধারণা করা হচ্ছে। ফ্রান্সের প্রধানমন্ত্রী ইমানুয়েল ম্যাক্রো ইসলামকে সন্ত্রাসবাদের ধর্ম বলে মন্তব্য করেন। এ ঘটনার পর ব্যঙ্গাত্মক কার্টুন আঁকায় সমর্থন দিয়েছেন তিনি।

এরপর মসজিদ ও বিভিন্ন ইসলামী প্রতিষ্ঠান বন্ধ করে দেওয়া হয়। অনেককে আটক করা হয়। এছাড়া প্রকাশ্যে মহানবীর (স.) ব্যঙ্গচিত্র প্রকাশ জারি রাখার ঘোষণা দেন ম্যাক্রো। সরকারের এমন অবস্থানে ক্ষুব্ধ পগবা। এজন্য ফ্রান্স জাতীয় দল থেকে নিজেকে প্রত্যাহার করে নেয়ার সিদ্ধান্তের কথা জানিয়েছেন তিনি।

২০১৩ সালে ২০ বছর বয়সে ফরাসি দলে অভিষেক হয় পগবার। এরপর জাতীয় দলের হয়ে ৭২ ম্যাচে ১০ গোল করেছেন। ইংলিংশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডের হয়ে খেলেন তিনি।


সর্বশেষ সংবাদ