ফ্রান্সের সর্বোচ্চ সম্মান দেওয়া হলো সেই শিক্ষককে

ফ্রান্সে নিহত শিক্ষক স্যামুয়েল প্যাটিকে দেশটির দেশটির সর্বোচ্চ সম্মাননা দিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ
ফ্রান্সে নিহত শিক্ষক স্যামুয়েল প্যাটিকে দেশটির দেশটির সর্বোচ্চ সম্মাননা দিয়েছেন প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ  © ডয়েচে ভেলে

ফ্রান্সে চরমপন্থীদের হাতে নিহত শিক্ষক স্যামুয়েল প্যাটিকে মরনোত্তর লিজিয়ন অফ অনার দিলেন দেশটির প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁ। এটাই ফ্রান্সের সর্বোচ্চ সম্মান। বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় চত্বরে জমায়েত হয়েছিলেন প্রায় চারশ মানুষ। সেখানেই সামরিক বাহিনীর জওয়ানরা নিয়ে আসেন স্যামুয়েল প্যাটির কফিনবন্দি দেহ।

মহানবী হযরত মোহাম্মদ(সা.)-এর কার্টুন দেখিয়ে মতপ্রকাশের স্বাধীনতার ব্যাখ্যা করেছিলেন প্যাটি। সেই অপরাধে তাঁকে হত্যা করেন ১৯ বছরের এক চেচেন যুবক। এখানেই প্যাটিকে মরনোত্তর লিজিয়ন অফ অনার দিয়ে প্রেসিডেন্ট মাক্রোঁ বলেন, ‘আমরা কার্টুন ত্যাগ করব না। আর প্যাটি জীবন দিয়েছেন ইউরোপীয় গণতান্ত্রিক ও ধর্মনিরপেক্ষ মূল্যবোধকে রক্ষা করতে গিয়ে। তিনি এই প্রজাতন্ত্রের মুখ।’

ডয়েচে ভেলে এক প্রতিবেদনে জানিয়েছে, প্যাটি একজন শিক্ষক ও মানুষ হিসেবে কেমন ছিলেন সেটাই ম্যাক্রোঁ তুলে ধরেন। প্যাটির পরিবারের অনুরোধ ছিল, তাঁর দেহ যখন আনা হবে, তখন যেন আইরিশ রক ব্যান্ড ইউ২-এর গান ‘ওয়ান’ বাজানো হয়। সেই অনুরোধ মতোই প্যাটির কফিনবন্দি দেহ আসার সময় বাজল ওই ব্যান্ডের গান।

পুলিশ ও আইনজীবীরা জানিয়েছেন, এ ঘটনায় মোট সাতজনের বিরুদ্ধে মামলা করা হবে। তার মধ্যে দু’জন ছাত্র। তাঁরা অর্থের বিনিময়ে প্যাটিকে চিনিয়ে দিয়েছিলেন। হত্যাকারী ওই দুই ছাত্রকে জানিয়েছিল যে, সে প্যাটিকে শিক্ষা দিতে চায় ও মারধর করতে চায়। পুলিশ এই হত্যার সূত্রে বেশ কয়েকটি জায়গায় অভিযান চালিয়েছে।

তারা হামাসপন্থী একটি সংগঠনকে ভেঙে দিয়েছে, বেশ কয়েকজনকে গ্রেপ্তার করেছে এবং প্যারিসের একটি মসজিদকে ছয় মাসের জন্য বন্ধ করে দিয়েছে।


সর্বশেষ সংবাদ