প্যারিসে শিক্ষককে হত্যার ঘটনায়

ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান মিসরের আল আজহার বিশ্ববিদ্যালয়ের

মিসরের বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়
মিসরের বিখ্যাত আল-আজহার বিশ্ববিদ্যালয়  © ফাইল ফটো

ফ্রান্সের রাজধানী প্যারিসে মহানবী (সা.)-এর ব্যাঙ্গচিত্র প্রকাশ করে ক্লাসের আলোচনা করার দায়ে ফ্রান্সের শিক্ষককে হত্যার বিরুদ্ধে তীব্র নিন্দা জানিয়ে সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হওয়ার আহ্বান করেছে মিসরের বিখ্যাত শিক্ষাপ্রতিষ্ঠান আল-আজহার বিশ্ববিদ্যালয়।

এর আগে গত শুক্রবার ‘মত প্রকাশের স্বাধীনতা’ বিষয়ক এক পাঠালোচনায় মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতি সমর্থন ব্যক্ত করায় প্যারিসের উপশহরে একজন শিক্ষককে শিরশ্ছেদ করে হত্যা করা হয়।

এরপর ঘটনাস্থলেই সন্দেহভাজন ঘাতককে গুলি করে হত্যা করে পুলিশ। এদিকে এক বিবৃতিতে সব ধরনের ঘৃণ্য অপরাধ ও সন্ত্রাসী কর্মকাণ্ডের তীব্র নিন্দা জানায় আল-আজহার কর্তৃপক্ষ।

বিবৃতিতে বলা হয়, ‘হত্যা একটি জঘন্য অপরাধ। তা কোনো অবস্থায়ই বৈধ নয়। পাশাপাশি সবাইকে সব ধর্মের প্রতি শ্রদ্ধাশীল হতে হবে।’

বিবৃতিতে আরো বলা হয়, ‘ধর্ম অবমাননামূলক সব ধরনের সহিংসতা ও ঘৃণ্য কর্মকাণ্ড পরিত্যাগের আহ্বান জানিয়ে আসছে আল-আজহার। তা ছাড়া আল-আজহার দীর্ঘদিন ধরে যেকোনো ধর্মের প্রতি ঘৃণা প্রকাশ, ধর্মীয় নিদর্শন নিয়ে কটূক্তি ও অবজ্ঞাকে অপরাধ হিসেবে স্বীকৃতি দিয়ে এর আন্তর্জাতিক শাস্তি বিধানের আহ্বান করে আসছে।’

 

সূত্র: গেট আহরাম


সর্বশেষ সংবাদ