ফ্রান্সে ৭৩টি মসজিদ ও ইসলামিক স্কুল বন্ধ করে দেয়া হয়েছে

ফ্রান্সের মসজিদ
ফ্রান্সের মসজিদ

ফ্রান্সের প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রো “ইসলামপন্থী বিচ্ছিন্নতাবাদ” বিরোধী লড়াইয়ের ঘোষণার পর ফ্রান্স জুড়ে ইসলামিক স্থাপনার বিরুদ্ধে অভিযান চলছে। ফরাসি রাষ্ট্রপতির ঘোষণার অংশ হিসেবে ফ্রান্সে ৭৩টি মসজিদ এবং ইসলামিক স্কুল বন্ধ করে দিয়েছে বলে জানিয়েছেন দেশটির স্বরাষ্ট্রমন্ত্রী জেরাল্ড দারমানান জানিয়েছেন।

ফরাসি স্বরাষ্ট্রমন্ত্রী মঙ্গলবার এক সংবাদ সম্মেলনে নিশ্চিত করেছেন যে হেরাল্ট অঞ্চলে একটি ‘সংস্থার’ মসজিদ ও স্কুলসহ এ অঞ্চলের নয়টি দোকান বন্ধ করে দেয়া হয়েছে।

এছাড়াও ফ্রান্স থেকে কয়েকশ’ বিদেশী নাগরিককে বহিষ্কারের কথা জানিয়ে তিনি বলেন, ফান্সে বসবাসরত ২৩১ বিদেশিকে বহিষ্কার করা হবে যাদের মধ্যে ১৮০ কারাবন্দী রয়েছেন। ফ্রান্সে বসবাসরত মুসলিম সম্প্রদায় ও দেশটির সরকারের মধ্যে বিভিন্ন বিষয়ে নিয়ে চলমান উত্তেজনার মধ্যে এই পদক্ষেপের ঘোষণা এসেছে।

এর আগে ফরাসি প্রেসিডেন্ট ম্যাক্রো “ইসলাম সংকটে” রয়েছে বলে মন্তব্য করেছিলেন। ম্যাক্রো আরো বলেন, মসজিদগুলোর বৈদেশিক তহবিল নিয়ন্ত্রণের মাধ্যমে সরকার দেশটির বিভিন্ন স্কুল ও ধর্মীয় প্রতিষ্ঠান নিয়ন্ত্রণে কঠোর পদক্ষেপ নেবে। ফ্রান্সের মুসলমানদের নিয়ন্ত্রণ করার জন্য আইন তৈরির বিষয়টিও নিশ্চিত করেছিলেন ম্যাক্রো।

 

সূত্র: ডেইলি সাবাহ


সর্বশেষ সংবাদ