পেন্সিলে আঁকা নারী, সময় লেগেছে ২০০ ঘন্টা

পেন্সিল দিয়ে আকাঁ জীবন্ত ছবি
পেন্সিল দিয়ে আকাঁ জীবন্ত ছবি  © সংগৃহীত

বর্তমান প্রজন্মের কাছে ডিএসএলআর দিয়ে তোলা ছবিই যেন সব। তবে এবার ডিএসএলআর ক্যামেরায় তোলা ছবিকেও হার মানিয়েছে ইতালির চিত্র শিল্পী ডিয়েগো ফাজিওর পেন্সিলে আঁকা ‘সেনসাজিওনি’ নামক ছবিটি। চিত্রকর্মটি নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে রীতিমত তর্ক শুরু হয়ে গেছে। অনেকেই বলছেন ছবিটি ক্যামেরা দিয়ে তোলা। তবে ছবিটি ক্যামেরায় নয়; শিল্পীর নিখুঁত পেন্সিলে আঁকা।

‘সেনসাজিওনি’ ছবিটি দেখে মনে হবে এটি একটি জীবন্ত ছবি। কিন্তু ছবিটি পেন্সিল দিয়ে আঁকা হয়েছে। এটিকে পেন্সিলে আঁকা বিশ্বের সেরা ছবি বলা হচ্ছে। ২০১২ সালের এপ্রিল মাসে ছবিটি এঁকেছিলেন ডিয়েগো ফাজিও। সময় লেগেছিল ২০০ ঘণ্টা।

‘সেনসাজিওনি’ ছবিতে দেখা যাচ্ছে একজন নারী গোসল করছেন এবং তার মাথা, মুখ দিয়ে পানি গড়িয়ে পড়ছে। এসময় নারীটি তার দুই হাত মাথার চুলের উপর রেখেছেন। যা দেখে মনে হচ্ছে তিনি মাথা ধৌত করছেন।

সেনসাজিওনি আঁকার মুহূর্ত

ছবিটি নতুন করে ফেসবুকে আপলোড করার পর মুহূর্তেই তা ভাইরাল হয়ে যায়। যারাই ছবিটি দেখছেন, তারাই মুগ্ধ হচ্ছেন। ছবিটির প্রশংসায় পঞ্চমুখ সকলেই। ছবিটি শেয়ার করে একজন তার ক্যাপশনে লিখেছেন, আমার দেখা সেরা ছবি। প্রথম দেখার পর আমার মনে হয়েছে এটি জীবন্ত ছবি। কিন্তু যখন শুনলাম এটি হাতে আঁকা তখন বিশ্বাস করতে পারছিলাম না।

উল্লেখ্য, ইতালির বিখ্যাত এ শিল্পী ডিয়েগোকোই নামে পরিচিত। তিনি ১৯৮৯ সালে লামেজিয়া টার্মে জন্মগ্রহণ করেন। নিখুঁত ছবি আঁকার জন্য তিনি বিখ্যাত। ডিয়েগো একজন স্ব-শিক্ষিত শিল্পী হিসাবে চিত্রকর্ম শুরু করেছিলেন এবং খুব অল্প সময়ে পেন্সিলে আঁকার একটি সঠিক এবং সুনির্দিষ্ট কৌশল তৈরি করেছিলেন। প্রাথমিকভাবে তিনি এশীয় স্টাইল ‘‘কার্প কোই’’তে নকশা তৈরি করতেন। সেখান থেকেই তার নামের সাথে ‘কোই’ যুক্ত হয়।

সেনসাজিওনি

২০১২ সালের মার্চে অনুষ্ঠিত ভেনিস আন্তর্জাতিক আর্ট প্রতিযোগিতায় পুরস্কার জিতেছিলেন ডিয়েগোকোই। বিশ্বের ৭ হাজার অংশগ্রহণকারীর মধ্য থেকে সেরা নির্বাচিত হয়েছিলেন তিনি। ২০১৩ সালের প্রথম দিকে তিনি আন্তর্জাতিক ল্যামেন আর্ট ফেস্টিভালে প্রথম পুরস্কার অর্জন করেছিলেন। সেই বছরের ২৫ জানুয়ারিতে এই তরুণ শিল্পী সিঙ্গাপুরের নামীদামি গ্যালারী ‘রাফিয়ান এআরটি’তে প্রথম আন্তর্জাতিক প্রদর্শনী “সেনসাজিওনি” খোলেন।


সর্বশেষ সংবাদ