নারীদের অশ্লীলতায় আল্লাহর শাস্তি করোনাভাইরাস- দাবি ধর্মগুরুর, অতঃপর...

সম্প্রতি পাকিস্তানে নারী অধিকারকর্মীদের আন্দোলন
সম্প্রতি পাকিস্তানে নারী অধিকারকর্মীদের আন্দোলন  © বিবিসি

চীনের উহান থেকে ছড়ানো করোনাভাইরাস গোটা বিশ্বে মহামারি আকারে ছড়িয়ে পড়েছে। এর পরিপ্রেক্ষিতে সমাজে অশ্লীলতা ও নগ্নতার শাস্তি হিসেবে আল্লাহ করোনাভাইরাস তৈরি করেছেন বলে দাবি পাকিস্তানের এক ধর্মগুরু। তার মতে, আল্লাহ মানুষের কাজে ক্ষুব্ধ। সেজন্য করোনা মহামারি হওয়ারই কথা ছিল।

পাকিস্তানের ধর্মগুরু ম্ওালানা তারিক জামিল এ দাবি করেছেন। একটি টেলিভিশন চ্যানেলে তিনি বলন, নারীরা ছোট জামা পড়ে সিনেমা করছে, নাচছে, এমন অশ্লীলতা আল্লাহ মেনে নেননি। তাই করোনাভাইরাস ছড়িয়ে পড়েছে।

তারিক জামিলের মতে, মানুষ অসম্ভব অশ্লীল ও মানসিকতায় নগ্ন। তাই আল্লাহ রেগে গিয়ে করোনা ছড়িয়ে শাস্তি দিচ্ছেন সভ্যতাকে। সারাবিশ্ব করোনার উৎপত্তি খুঁজতে ব্যস্ত হলেও পাকিস্তানি ওই ধর্মগুরু নিজের মতেই অটল।

তবে তার এই মতামত মেনে নেননি তাঁর দেশের নারী সমাজকর্মীরা। তারারীতিমত একহাত নিয়েছেন ওই ধর্মগুরুকে। অপদার্থ ও নীচু মানসিকতার তত্ত্ব বলে খারিজ করে দিয়েছেন আইন ও ন্যায় বিষয়ক সংসদীয় সচিব ব্যারিস্টার মালিকা বোখারি।

তিনি টুইট করে বলেছেন, করোনা নিয়ে গোটা বিশ্ব কাঁপছে। কোনও উৎস খুঁজে পাওয়া যায়নি। তার মধ্যে নারীদের নীচু করে দেখানোর খেলায় কিছু অশিক্ষিত লোক। করোনা ছড়িয়ে পড়ার পেছনে কোনওভাবে নারীদের পোশাকের কারণ থাকতে পারে না।

তাঁর মত, এ ধরণের কথা বলে নারীদের প্রতি অন্যায় করার স্বাভাবিক প্রবৃত্তি তৈরি করেন এমন ধর্মগুরু। এটি অত্যন্ত বিপজ্জনক প্রবনতা। দেশটির মানবাধিকার কমিশনও এই বক্তব্যের বিরুদ্ধে সরব হয়েছে।


সর্বশেষ সংবাদ